Breaking News
Home / সারাদেশ / রাজশাহী বিভাগ / উদ্বোধনের অপেক্ষায় সাঁথিয়ায় স্বাধীনতা সোপান মুক্ত মঞ্চ

উদ্বোধনের অপেক্ষায় সাঁথিয়ায় স্বাধীনতা সোপান মুক্ত মঞ্চ

পাবনা প্রতিনিধিঃ পাবনা সাঁথিয়া উপজেলা পরিষদের অর্থায়নে নির্মিত মুক্ত মঞ্চ (স্বাধীনতার সোপান) নতুন প্রজন্মের কাছে অনুকরণীয়। যাতে রয়েছে ৫২’র ভাষা আন্দোলন থেকে ৭১’র মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য সংবলিত নির্দেশনা। যা আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

জানা যায়, চলতি বছরের প্রথম দিকে সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলমের উদ্যোগ গ্রহণ করেন উপজেলা চত্বরে একটি মুক্ত মঞ্চ নির্মাণের। তার নিজস্ব চিন্তা ও নিজ নকশায় মুক্তিযুদ্ধকে উপজীব্য করে প্রায় ৫ লাখ টাকা ব্যয়ে উপজেলা চত্বরে স্থায়ী মুক্তমঞ্চের জন্য প্রকল্প গ্রহণ করা হয়। যা এখন উদ্বোধনের অপেক্ষায় রযেছে। মঞ্চটির স্থাপত্য তাৎপর্য গুলো ৭টি নিদর্শন স্বরুপ প্রকাশ করা হয়েছে। সেগুলো হলো-মঞ্চটির দৈর্ঘ্য ২৬ ফুট এবং প্রস্থ ১৬ ফুট, যা দ্বারা মহান স্বাধীনতা দিবস(২৬ মার্চ) ও বিজয় দিবস (১৬ ডিসেম্বর) বোঝানো হয়েছে। মূল মঞ্চে ২১ টি করে আড়া-আড়ি দাগ রয়েছে ২১ ফেবরুয়ারি বোঝাতে।। উঠতে -নামতে ৫টি সিড়ি দ্বারা মহান স্বাধীনতার ৫ টি গুরুত্বপূর্ণ ধাপ বোঝানো হয়েছে। দু’পাশের ৬ ফুট লম্বা দেয়াল ছয় দফা আন্দোলন নির্দেশ করে। দু’পাশের ৭ ফুট লম্বা দুটি দেয়াল দ্বারা যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ও ৭ জন বীর শ্রেষ্ঠকে বোঝানো হয়েছে। সাড়ে ৯ ফুট দুটি পিলার দ্বারা সাড়ে নয় মাসের যুদ্ধ এবং ১১ ফুট ব্যবধান দ্বারা ১১ টি সেক্টর উল্লেখ করে বাংলাদেশের মানচিত্রের ম্যুরাল বসানো হয়েছে। সবার উপরে রয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা। শিক্ষনীয় এই তথ্যগুলো স্বচক্ষে উপভোগ করার মত এবং আগামী প্রজন্মের জন্য অনুকরণীয দৃষ্টান্ত হয়ে থাকবে। মুক্তিযুদ্ধের ইতিহাস ছড়িয়ে দেয়ার এমন উদ্যোগের সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞরাও।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর আলম জানান, মুক্তমঞ্চের (স্বাধীনতা সোপান) মাধ্যমে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে ও উদ্বুদ্ধ করতে চেষ্টা করেছি মাত্র। যখন মুক্তিযোদ্ধারা থাকবেন না, ঠিক তখন যেন জাতি তার স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারে সেজন্যই এ মুক্তমঞ্চটি নির্মাণে আগ্রহী হই।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও গবেষক ড. আব্দুল আলীম বলেন, সাঁথিয়া এমন একটি জনপদ যেখানে এক সময় মুক্তিযুদ্ধ শব্দটিও উচ্চারণ করা দুরূহ ছিল। মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে স্বাধীনতার সোপান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিন বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চায় স্বাধীনতার সোপান মুক্তমঞ্চ অনন্য উদ্যোগ। পর্যায়ক্রমে পাবনার সকল উপজেলায় এমন মঞ্চ নির্মাণ করা হবে।

Check Also

বগুড়ায় শাহীন হত্যা মামলার প্রধান আসামি আমিনুল ইসলাম গ্রেফতার

নয়ন রায়,বগুড়া : বগুড়া সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পরিবহন ব্যবসায়ী আ্যডভোকেট মাহবুব আলম …

Powered by themekiller.com