Home / রাজনীতি / আর কোনো সংলাপ চায় না বিএনপি, আগ্রহী গণফোরাম

আর কোনো সংলাপ চায় না বিএনপি, আগ্রহী গণফোরাম

যমুনা নিউজ বিডি: প্রধানমন্ত্রীর সঙ্গে আর কোনো সংলাপে বসতে চায় না বিএনপি। তবে পুনঃনির্বাচন নিয়ে আলোচনা হলে সংলাপে যেতে রাজি জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক দল গণফোরাম।

পূর্ব অভিজ্ঞতার উদাহরণ টেনে বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, সংলাপে নয়, রাজপথের আন্দোলনেই হতে পারে দাবি আদায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পরপর দুই দফায় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসে সরকারবিরোধী রাজনৈতিক মঞ্চ জাতীয় ঐক্যফ্রন্ট।

সংলাপের পর নানাবিধ জল্পনা-কল্পনা শেষে ঘোষণা দিয়ে নির্বাচনে আসে বিএনপিসহ ঐক্যফ্রন্ট।

নির্বাচনে শোচনীয় পরাজয় হয় ঐক্যফ্রন্টের। আর নিরঙ্কুশ বিজয় পেয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। পরাজয়ের পর ভবিষ্যৎ করণীয় নিয়ে যখন ভাবছে জাতীয় ঐক্যফ্রন্ট, তখনই আবারো এলো সংলাপের আহ্বান। তবে নির্বাচনের আগে সংলাপে যাদের আগ্রহ ছিল তুঙ্গে, সেই বিএনপি নেতারাই এখন এই উদ্যোগকে বলছেন অর্থহীন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘সংলাপের ফলাফল তো আমরা দেখেছি। যে নির্বাচন হয়েছে, সে নির্বাচনও দেখেছি। তার প্রক্রিয়াও দেখেছি। সংলাপের তো প্রয়োজন নেই। সাংবিধানিক অধিকার নিয়ে যতবারই সংলাপে বসা হোক না কেন সেটা তো কোনো কাজে আসবে না।’

সংলাপ নয়, এই মুহূর্তে রাজপথের আন্দোলন অথবা পরবর্তী সুযোগের প্রতীক্ষায় থাকার পক্ষে বিএনপির ভাইস চেয়ারম্যান।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বলেন, ‘এসময় যদি ক্ষমতা থাকে তবে রাস্তায় নামা উচিত, ক্ষমতা না থাকলে চুপচাপ করে পরবর্তী সুযোগের জন্য অপেক্ষা করতে হবে। সংলাপের কোনো প্রয়োজন নেই।’

তবে, জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরীক দল গণফোরামের অবস্থান কিছুটা ভিন্ন। দলটির নেতারা বলছেন, নতুন করে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আলোচনা হলে সংলাপে যাবেন তারা।

গণফোরাম নেতা সুব্রত চৌধুরী বলেন, ‘একবার তো আমরা প্রতারিত হয়েছি। আরেকবার সংলাপ করবে কী বিষয়ে, সেটা তো আমাদের দেখতে হবে। আরেকটি নির্বাচনী সংলাপে আমরা আগ্রহী আছি।’

আন্দোলনের নামে সহিংসতা নয়, আলোচনার মাধ্যমেই রাজনৈতিক সংকট নিরসনে আগ্রহের কথাও জানালেন গণফোরামের এই শীর্ষনেতা।

Check Also

বিএনপির ব্যর্থদের সরতে হবে : খন্দকার মোশাররফ

যমুনা নিউজ বিডি: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিএনপির ঘুরে দাঁড়াতে …

Powered by themekiller.com