Home / আন্তর্জাতিক / আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশিরা

আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশিরা

যমুনা নিউজ বিডিঃ এখন থেকে সংযুক্ত আরব আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশি বিনিয়োগকারীরা।স্থানীয় কোনো পৃষ্ঠপোষকতা ছাড়াই চলতি বছরের ১ ডিসেম্বর থেকে এ সুবিধা পাওয়া যাবে।

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের এক ডিক্রি (ফরমান) জারির মাধ্যমে এ সুযোগ তৈরি হল।

করোনাভাইরাস ও তেলের দাম কমে যাওয়ায় দেশটির অর্থনৈতিক মন্দা কাটাতে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে ব্লুমবার্গ জানিয়েছে।  আমিরাতে বিনিয়োগ বাড়াতে দেশটির ২০১৫ সালের ২নং (কোম্পানি ও শেয়ারহোল্ডার) আইন সংশোধন করা হয়েছে। দেশটিতে করোনার কারণে অনেক বিদেশি শ্রমিকদের প্রাইভেট সেক্টর থেকে জোর করে ছাঁটাই করা হয়।

সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী যেসব কোম্পানি দেশটিতে নিজেদের শাখা খুলতে চায় তাদের ক্ষেত্রেও মালিকানার এই নিয়ম প্রযোজ্য হবে।

প্রতিবেদনে বলা হয়, এই ডিক্রি জারির ফলে এখন থেকে বিদেশিদের কোনো ব্যবসা প্রতিষ্ঠানে আমিরাতের কারো চেয়ারপারসন হওয়া বাধ্যতামূলক থাকছে না। এ ছাড়া বিদেশি কোম্পানিগুলোর পরিচলনা পর্ষদে অন্তত একজন আমিরাতি নাগরিক থাকারও প্রয়োজন পড়বে না।

গালফ নিউজ জানিয়েছে, দেশটির কোম্পানি আইন-২০১৫ এর ধারা ২ অনুযায়ী আমিরাতে কোনো কোম্পানির সর্বোচ্চ ৪৯ শতাংশ শেয়ারের মালিক হতে পারবেন বিদেশিরা। বাকি ৫১ শতাংশের মালিক হবেন আমিরাতি ব্যক্তি বা কোম্পানি।

Check Also

এশিয়ার মাদক সম্রাট লোপ গ্রেপ্তার

যমুনা নিউজ বিডিঃ  বিশ্বের সবচেয়ে বড় মাদক গোষ্ঠীর অভিযুক্ত প্রধান সে চি লোপকে (৫৬) গ্রেপ্তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com