Home / জাতীয় / আমাদের বিচার চাওয়ার অধিকার ছিল না : প্রধানমন্ত্রী

আমাদের বিচার চাওয়ার অধিকার ছিল না : প্রধানমন্ত্রী

যমুনা নিউজ বিডিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি, আমার ছোট বোন রেহানা। আমাদের কিন্তু বিচার চাওয়ার অধিকার ছিল না। বিচার চাইতে পারিনি।

আজ বুধবার (৪ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, রেহানার পাসপোর্ট দেয়নি। পাসপোর্টের মেয়াদ শেষ। সেটা রিনিউ করে দেয়নি। আমাদের কিন্তু বিচারের বাণী নিভৃতে কেঁদেছে। বিচার চাইতে পারিনি।

প্রধানমন্ত্রী বলেন, সংবিধানে দেশের সব নাগরিকের বিচার পাওয়ার অধিকার দেওয়া থাকলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের নির্মম হত্যার বিচার চাওয়ার অধিকার এক সময় আমাদের ছিল না। দিল্লি থেকে ঢাকায় আসার পর হাইকোর্ট ভবনে বহুবার গিয়েছি। কিন্তু আমার ক্ষেত্রে বিচারের বাণী নিভৃতে কেঁদেছিল।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর খুনিদের বিচার বন্ধে ইনডেমনিটি অর্ডিন্যান্স (দায়মুক্তি আদেশ) জারি করা হয়েছিল। অবশেষে ’৯৬ সালে আমরা ক্ষমতায় আসার পর ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিল হয়। বিচারের সুযোগটা আবার তৈরি হয়। এর পর জাতির পিতার হত্যার বিচারের রায় হলে খুনিদের সাজা কার্যকর করা হয়।

এ অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হকসহ বিচার বিভাগ সংশ্লিষ্ট কর্মকর্তারা যুক্ত ছিলেন।

Check Also

আজ বিশ্ব এইডস দিবস

যমুনা নিউজ বিডিঃ আজ ১ ডিসেম্বর, ‘বিশ্ব এইডস দিবস’। ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com