Breaking News
Home / আন্তর্জাতিক / আজারবাইজানের হামলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত

আজারবাইজানের হামলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত

যমুনা নিউজ বিডিঃ আর্মেনিয়া-আজারবাইজানের পরিস্থিতি এখনও শান্ত নয়। ফের একবার আজারবাইজানের একটি যুদ্ধবিমানে হামলা চালিয়ে নামিয়েছে আজারবাইজান। এবার Su-25 যুদ্ধবিমানে আঘাত হেনেছে আজারবাইজান।

 

সোমবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এই নিয়ে গত চার দিনে আর্মেনিয়ার তিনটি যুদ্ধবিমানকে নামিয়েছে এই দেশ।

বিবৃতিতে বলা হয়, রবিবার আজারবাইজানের ভূখণ্ডে হামলা চালাতে গেলে এসইউ-২৫ বিমানটিকে ভূপাতিত করা হয়।

১৯৮০-এর দশকের শেষের দিকে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘাত শুরু হয়। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে। ১৯৯৪ সালে দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এই সংঘর্ষে ৩০ হাজার মানুষ নিহত হয়।

পরে ২০১৬ সালের শুরুতেও সংঘাতে জড়ায় দুই পক্ষ। কয়েক বছর বিরতির পর এ বছর নতুন করে আবারও সংঘাতে জড়ায় দুই দেশ। সম্প্রতি আর্মেনিয়ার দখল থেকে ১৯৩টি বাড়ি দখলমুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। রবিবার তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সপ্তাহের বেশি সময় ধরে চলা যুদ্ধে এসব অঞ্চল দখল করা হয়।

এক টুইট বার্তায় বলা হয়, গর্বিত আজারবাইজানের সেনাবাহিনী অধিকৃত হওয়া তাদের অঞ্চল রক্ষা অব্যাহত রেখেছে। ২৭ সেপ্টেম্বর থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘাত চলে আসছে। ১০ অক্টোবর থেকে তৃতীয় যুদ্ধবিরতি ভঙ্গ করে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই দেশ তুমুল সংঘাতে জড়ায়।

Check Also

সৌদি আরবের অবস্থানে ক্ষেপণাস্ত্র হামলা : নিহত ৮

যমুনা নিউজ বিডিঃ ইয়েমেনের মধ্যাঞ্চলীয় মারিব প্রদেশে অবস্থিত সৌদি জোটের তাদাওয়াইন সামরিক ক্যাম্পে জনপ্রিয় হুথি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com