Home / আন্তর্জাতিক / আজারবাইজানের প্রেসিডেন্টকে ফোন রুহানির

আজারবাইজানের প্রেসিডেন্টকে ফোন রুহানির

যমুনা নিউজ বিডিঃ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ আন্তর্জাতিক আইন অনুযায়ী কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার মতবিরোধ নিরসনে মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে। গতকাল মঙ্গলবার আজাবারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভকে টেলিফোন করে তেহরানের এই প্রস্তুতির কথা জানান তিনি।

প্রেসিডেন্ট রুহানি এ সময় কারাবাখ অঞ্চলে বহিঃশক্তিগুলোর হস্তক্ষেপের আশঙ্কা প্রকাশ করে বলেন, সেরকম পরিস্থিতি সৃষ্টি হলে কারাবাখ নিয়ে চলমান সংঘাত আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে। আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বিশেষ করে ইরানের উত্তর সীমান্তের নিরাপত্তা রক্ষা করা তেহরানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজারবাইজান ও আর্মেনিয়া দু’টি দেশই ইরানের উত্তর সীমান্তে অবস্থিত। নগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান সংঘর্ষের সময় ওই দুই দেশের নিক্ষিপ্ত বেশ কিছু মর্টারের গোলা ইরানের ভূমিতে এসে পড়েছে। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, চলমান সংঘাতের অবসান ঘটানো না গেলে এ যুদ্ধ কারাবাখ অঞ্চলের নিকটবর্তী শহরগুলোতে ছড়িয়ে পড়বে এবং বড় ধরনের শরণার্থী সংকট সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকবে।   এ সময় ইলহাম আলিয়েভ বলেন, তিনি প্রেসিডেন্ট রুহানির ফোন পেয়ে অত্যন্ত খুশি হয়েছেন এবং তেহরান আজারবাইজানের ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার যে আহ্বান জানিয়েছে তাতেও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করছেন।

Check Also

যুক্তরাষ্ট্রে ফের একদিনে রেকর্ড মৃত্যু

যমুনা নিউজ বিডিঃ প্রথমদিকে করোনাভাইরাস মহামারিকে হেলাফেলা করার পরিণাম বেশ ভালোভাবেই বুঝতে পেরেছে যুক্তরাষ্ট্র। বর্তমানে …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com