Breaking News
Home / লাইফস্টাইল / অনলাইনে ক্রয়কৃত পণ্যটি খোলার আগে করণীয় ও বর্জনীয়

অনলাইনে ক্রয়কৃত পণ্যটি খোলার আগে করণীয় ও বর্জনীয়

যমুনা নিউজ বিডিঃ আজকাল বেশিরভাগ মানুষ মার্কেটে যাওয়ার ঝামেলা এড়াতে অনলাইনেই পন্য অর্ডার করে থাকেন। এতে কষ্ট কমে যায় আবার টাকাও কম অপচয় হয়। এছাড়া করোনার এই সময়ে বাইরে বের হওয়ার ঝুঁকি কমাতে অনলাইনে পণ্য অর্ডার করাই ভালো বলে মনে করেন সবাই।
তাইতো এখন বেশিরভাগ কেনাকাটাই হচ্ছে অনলাইনে। তবে ঠিকঠাক স্বাস্থ্যবিধি না মানলে কিন্তু অনলাইন কেনাকাটাতেও ঝুঁকি থেকেই যায়। তাই চলুন জেনে নেয়া যাক অনলাইনে অর্ডার করা পণ্যটি খোলার আগে কিছু করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে-

> অনলাইনে অর্ডারের সময় চেষ্টা করুন পেমেন্ট কার্ড বা বিকাশে করে দিতে। এতে টাকা লেনদেনের মাধ্যমে করোনা সংক্রমণের ঝুঁকি কমবে। > সম্ভব হলে দরজার বাইরে একটি বেঞ্চ বা টুল রেখে দিন। ডেলিভারি ম্যানকে বলুন ব্যাগ সেখানে রেখে যেতে। > বাইরে রাখা সম্ভব না ভেতরে রাখুন। তবে নিজে হাত থেকে নেবেন না বা সরাসরি ধরবেন না। ডেলিভারি ম্যানকেই বলুন গেটের ভেতরে রাখতে। > সঙ্গে সঙ্গে জীবাণুনাশক স্প্রে করে দিন ব্যাগের বাইরের অংশে। এতে ব্যাগ থেকে ভাইরাস ঘরের অন্যান্য অংশে ছড়াবে না। প্রয়োজনীয় কিছুর ক্ষেত্রে দুই ঘণ্টা পর্যন্ত ব্যাগ না ধরার চেষ্টা করুন। > যদি খুব প্রয়োজনীয় কিছু না থাকে, তবে ৪৮ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করাই ভালো হবে। > ব্যাগ এমন স্থানে রাখবেন যেখানে পরিবারের শিশু বা বয়স্করা না যায়। > শাকসবজি বা মাছ মাংসের ক্ষেত্রে কখনোই সরাসরি জীবাণুনাশক স্প্রে বা ডিজারজেন্ট ব্যবহার করতে যাবেন না। এগুলো নির্দিষ্ট সময় পর পানি দিয়ে ধুয়ে নিন ভালো করে। শাকসবজি বেকিং সোডা মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখতে পারেন ২০ মিনিট। > ব্যাগ থেকে জিনিসপত্র বের করার পর হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে হাত ধুতে ভুলবেন না।

Check Also

শীতের আমেজে তৈরি করুন মজাদার পান্তোয়া পিঠা

যমুনা নিউজ বিডিঃ শীতের সময় মানেই নানা পিঠার সমাহার। মিষ্টি, ঝাল নানারকম বাহারি স্বাদের পিঠা …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com