July 2, 2022, 10:58 am

যেভাবে বুঝবেন রাউটারে সমস্যা হচ্ছে কি না?

যমুনা নিউজ বিডিঃ মোবাইল ফোন থেকে শুরু করে স্মার্ট টিভি অথবা স্মার্ট কোন ডিভাইস চালাতে প্রয়োজন হয় ইন্টারনেট। সে ক্ষেত্রে রাউটার খুবই প্রয়োজনীয়। মোবাইলের ডাটা ব্যবহার করার সীমাবদ্ধতা থাকায় ঘরেই রাউটারে সংযোগ দিয়ে ইন্টারনেট ব্যবহার করেন অনেকেই। রাউটার ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো একটি রাউটার থেকে একাধিক ডিভাইস কানেক্ট করা সম্ভব।
অনেক সময় রাউটারে ইন্টারনেট সমস্যা দেখা দেয়। কোন কারণে ইন্টারনেট সংযোগ করা সম্ভব হয় না। অথবা ইন্টারনেট সংযোগ থাকলেও স্পিড খুব একটা বেশি থাকে না। তবে আগে জেনে নিন সমস্যা আপনার রাউটারের না কি ইন্টারনেট সংযোগের। যেভাবে বুঝবেন সমস্যা আপনার রাউটারের-
– হঠাৎ যদি রাউটার বন্ধ হয়ে যায় এবং কানেকশন-নট কানেকশন লেখা আসে তাহলে প্রথমেই দেখুন রাউটারে ইলেকট্রিক কানেকশন ঠিক আছে কি না।
– রাউটারে ইন্টারনেট সংযোগ ঠিক ভাবে পাচ্ছে কি না তা খেয়াল করুন। যদি না থাকে তাহলে ভালো ভাবে আবার লাগিয়ে নিন রাউটারের সঙ্গে। তারপরও যদি সংযোগ না পায় তাহলে বুঝে নিন রাউটারে সমস্যা আছে।
– আপনার কম্পিউটার একবার রিস্টার্ট দিয়ে নিন। তারপরও যদি নেট কানেকশন না আসে তাহলে বুঝতে হবে রাউটারেই সমস্যা হচ্ছে।
– আপানার রাউটারটি একবার রিস্টার্ট করুন। কানেকশন অফ করে অন করুন। বেশির ভাগ সময় রাউটারে বেশি ডাউনলোড চাপ পড়লে রাউটার হ্যাং করে ফেলে। ফলে নেট কানেকশন চলে যায়। রাউটার রিস্টার্ট করলে তা ঠিক হয়ে যায়। না হলে বুঝতে হবে রাউটারের কোথাও সমস্যা আছে।
– রাউটার সেটআপটি পুনরায় করে দেখা যেতে পারে। তারপরও ইন্টারনেট ঠিকমতো ব্যবহার করা না গেলে রাউটারটি বদলে নিন।
– আপনার রাউটারের রেঞ্জ ডিসটেনশনটিও মাথায় রাখুন। ঘরের কোথায় রাউটার স্থাপন করছেন সেটিও খেয়াল করুন। অনেক সময় দূরত্বের কারণে ঠিকমতো ইন্টারনেট পায় না ডিভাইসগুলো।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD