July 6, 2022, 4:33 am

যে ফরম্যাটে আন্দোলনে নামছে বিএনপি!

যমুনা নিউজ বিডিঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৃহত্তর ঐক্য গড়তে যাচ্ছে বিএনপি। সরকারবিরোধী দলগুলো নিয়ে কঠোর আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে দলটি। ইতোমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সংলাপ করছে বিএনপি। সবাই বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে আগ্রহী। তবে আন্দোলনটা ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনের ফরম্যাটে হতে পারে বলে সূত্র জানায়। সে জন্য বিরোধী দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা শেষে আন্দোলনের রূপরেখা প্রণয়নের চিন্তা করছে বিএনপি।

দলটি মনে করে, বিরোধী রাজনৈতিক দলগুলো আপাতত আলাদাভাবে আন্দোলন শুরু করবে। পরে আন্দোলন দানা বাঁধলে এক মঞ্চে আসবে। যেভাবে এরশাদের বিরুদ্ধে আন্দোলন হয়েছিল। এরই অংশ হিসেবে সাবেক ছাত্রদলের নেতাদের কাজ করার নির্দেশ দিয়েছে বিএনপির হাইকমান্ড। বিরোধী দলগুলোর সঙ্গে বৈঠকের পর জোট ও ঐক্যফ্রন্টের বিষয়টি আরও পরিষ্কার করবে বিএনপি।

দলটির নেতাদের ভাষ্য, তারা আর সরকারের ফাঁদে পা দেবে না। নির্বাচনের এতো আগে বড় ধরনের কর্মসূচি না দিয়ে আপাতত নেতাকর্মীদের গ্রেপ্তার এড়াতে চায় দলটি। সম্প্রতি সারাদেশে বিএনপির বিক্ষোভ কর্মসূচিগুলোতে হামলা হয়েছে। আবার তাদের নেতাকর্মীদের নামেই মামলা করা হচ্ছে। তাই দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে খুব সতর্কতার সঙ্গে এগোতে চায় বিএনপি। তাই আপাতত বড় কর্মসূচি না দিয়ে সময়মতো কঠোর আন্দোলনের কর্মসূচি নিয়ে মাঠে নামবে দলটি।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গণমাধ্যমকে বলেন, গণতান্ত্রিক আন্দোলনের ফরম্যাট একটাই। সেখানে মিছিল-মিটিং, সভা-সমাবেশ, প্রতিবাদ, মানববন্ধন ও হরতাল হবে। এভাবে এরশাদের বিরুদ্ধে আন্দোলনের সময়ও হয়েছে। এর বাইরে আন্দোলনের পরামর্শ থাকলে আমরা বিবেচনা করবো।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলছেন, বিএনপি ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলনের ফরম্যাটে এগোচ্ছে! তাছাড়া, সব বিরোধী দল চায় আওয়ামী সরকারে পদত্যাগ আর নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। এ জন্য ফরম্যাট যাই হোক, আন্দোলনের বিকল্প নেই।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেন, লক্ষ্য একটাই কর্তৃত্ববাদী শাসন-শোষণ থেকে মানুষকে মুক্ত করা। এজন্য একটা প্ল্যাটফর্মের উদ্যোগ নিয়েছি। বিরোধী রাজনৈতিক দলগুলোও বর্তমান সরকারের অধীনে নির্বাচন চায় না। এই মতে যারাই ঐকমত্য তারাই তো আন্দোলন করার অধিকার রাখে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD