July 6, 2022, 4:37 am

স্মার্টফোন দীর্ঘদিন নতুনের মতো রাখতে যা করবেন

যমুনা নিউজ বিডিঃ  বর্তমানে আমাদের নিত্য সঙ্গী হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। যেখানেই থাকুন না কেন সঙ্গে একটি স্মার্টফোন থাকলে আর কিছুর দরকার পড়ে না। তবে সারাক্ষণ ব্যবহারের কারণে এবং যেখানে সেখানে রাখার ফলে স্মার্টফোন দ্রুত ময়লা হয়ে যায়। গায়ের রং অনেক সময় ময়লার কারণে বদলে যায়।

যত দিন যায় ফোন পুরোনো হতে শুরু করে। ব্যাক প্যানেলে একাধিক দাগ বা স্ক্র্যাচ দেখা যায়। অন্যদিকে টাচ স্ক্রিনে একাধিকবার হাত দেওয়ার ফলে আঙুলের ছাপ পড়তে শুরু করে। এছাড়াও স্পিকার, হেডফোন এবং চার্জিং পোর্টে ময়লা ঢুকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। আবার যত দিন যায় ততই ফোনটি দেখতে খারাপ লাগে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে পরিষ্কার করবেন স্মার্টফোন এবং দীর্ঘদিন সাধের স্মার্টফোন নতুন রাখার কৌশল-

স্মার্টফোনের স্ক্রিন
ফোনের স্ক্রিনে যেহেতু বারবার টাচ করা হয় সেকারণে আঙুলের ছাপ লেগে যায়। দেখতেও বেশ খারাপ লাগে। নির্দিষ্ট সময় অন্তর ফোনের স্ক্রিন পরিষ্কার করা দরকার। এর জন্য আইসোপ্রোফিল অ্যালকোহল ব্যবহার করতে পারেন। সাধারণ কাপড় ব্যবহার করা উচিত নয়। কারণ তাতে স্ক্রিনে দাগ লাগতে পারে। নরম কাপড় কিংবা তুলা ব্যবহার করুন।

স্ক্র্যাচ মুছতে
বিভিন্ন কারণে ফোনের স্ক্রিনে স্ক্যাচ তৈরি হয়। এতে ফোন দেখতে বেশ খারাপ লাগে। স্ক্র্যাচ মোছার জন্য ম্যাজিক ইরেজার ব্যবহার করতে পারেন। খুব অল্প পরিমাণ ম্যাজিক ইরেজার নিয়ে স্ক্রিনের স্ক্র্যাচ মুছে নিন। অথবা গ্ল্যাস পলিশ ব্যবহার করতে পারেন।

ফোনের স্পিকার
ফোনের স্পিকারে অনেক সময় ধুলা জমে যায়। এর ফলে সঠিক শব্দ শুনতে সমস্যা হয়। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন ব্লোয়ার। লো স্পিডে ব্লোয়ার অন করে স্পিকারের সামনে ধরতে হবে। এতে স্পিকারে থাকা সব ধুলা বেরিয়ে যাবে। নরম ব্লা দিয়েও স্মার্ট ফোনের স্পিকার পরিষ্কার করতে পারেন।

ইউএসবি ও হেডফোন পোর্ট
অনেক ক্ষেত্রে ইউএসবি ও হেডফোনের জন্য ৩.৫ এমএম পোর্টে ময়লা জমে সমস্যা তৈরি করে। ফলে চার্জিং বা গান শোনার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এই সমস্যা থেকে মুক্তির জন্য কোনো ছোটো পিন বা কাঠি ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে পিন বা কাঠির এক দিকে অবশ্যই যেন কটন লাগানো থাকে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD