July 12, 2024, 8:38 pm

ভারতের বিপক্ষে বড় হার, বাংলাদেশের বিদায় ‘প্রায় নিশ্চিত’

যমুনা নিউজ বিডি: সুপার এইটপর্বে টানা দুই ম্যাচে হার। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেলো। যা একটু সুযোগ আছে কেবলই কাগজে-কলমে। বাস্তবতা যদিও অনেক দূরে।  

শনিবার অ্যান্টিগার নর্থ সাউন্ডে ভারতের কাছে ৫০ রানের বড় ব্যবধানে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল। শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারালেও অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করতে হবে টাইগারদের। বলা যায়, কার্যত টাইগারদের বিদায় হয়ে গেছে আজকের হারেই।

বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য ছিল বিশাল, ১৯৭ রানের। শুরু থেকেই নেতিবাচক ব্যাটিংয়ে কখনই লড়াইয়ে ছিল না টাইগাররা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৪৬ রানে থামে বাংলাদেশের ইনিংস।

১৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৩৫ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ১৩ রান করে লিটন দাস আউট হন হার্দিক পান্ডিয়ার বলে ক্যাচ তুলে দিয়ে। এরপর ৯৩ স্ট্রাইকরেটে ২৯ রান করে সাজঘরের পথ ধরেন আরেক ওপেনার তানজিদ তামিম।

গুরুত্বপূর্ণ ম্যাচে আজ দলের হাল ধরতে পারেননি তাওহিদ হৃদয়ও। কুলদীপ যাদবের বলে লেগ বিফোর উইকেটের ফাদে পড়ে আউট হন তিনি। একে একে ব্যর্থ হয়েছেন সাকিব আল হাসান এবং জাকের আলি অনিকও।

সাকিব ১১ রান করলেও জাকের আউট হয়েছেন ১ রান করে। টাইগারদের হয়ে ব্যাট হাতে আজ বলার মত পারফর্ম করতে পেরেছেন অধিনায়ক শান্ত, ৩ ছয় আর ১ চারে তিনি ৩২ বলে করেছেন ৪০ রান। আর শেষদিকে রিশাদ হোসেন করেছেন ১০ বলে ৩ ছয় আর ১ চারে ২৪ রান। মাহমুদউল্লাহ ১৩ রান করে শেষ ওভারে আউট হলে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান করতে পারে বাংলাদেশ, ফলে ৫০ রানের দারুণ এক জয় পায় ভারত।

এর আগে টসে জিতে ভারতের বিপক্ষে আজ দুই প্রান্ত থেকেই স্পিন আক্রমণ দিয়েই ইনিংস শুরু করেছিলেন টাইগারদের অধিনায়ক নাজমুল শান্ত। প্রথম ওভারেই শেখ মেহেদীর বলে বাউন্ডারি অধিনায়ক রোহিত শর্মা। এরপর দ্বিতীয় ওভারে সাকিবের বলেও চার মেরেছিলেন তিনি। চতুর্থ ওভারেও সাকিবকে একটি ছয় এবং একটি চার মেরে ঝড় তোলার আভাসই দিচ্ছিলেন ভারতীয় অধিনায়ক।

তবে বিপদজনক হয়ে ওঠার আগেই রোহিতকে সাজঘরের পথ দেখিয়েছেন সাকিব। চতুর্থ ওভারের চতুর্থ বলেই সাকিবের বলে ক্যাচ তুলে দিয়ে জাকের আলির মুঠোবন্দী হয়ে আউট হয়েছেন রোহিত। ভারতীয় অধিনায়ক সাজঘরে ফেরার আগে ৩ চার আর ১ ছয়ে ১১ বলে করেছেন ২৩ রান।

এদিকে রোহিত ফিরলেও অপরপ্রান্তে সাবলীলভাবেই ব্যাট করছিলেন বিরাট কোহলি। রিশভ পন্তকে সঙ্গে নিয়ে রানের চাকা ঘোরাচ্ছিলেন তিনি। তবে থিতু হওয়ার পরও তাকে আজ বড় সংগ্রহের দিকে যেতে দেননি তানজিম সাকিব। তরুণ এই পেসারের বলেই বোল্ড হয়ে আউট হয়েছেন কোহলি। নবম ওভারের প্রথম বলেই তাকে বোল্ড করেন সাকিব।

একই ওভারে সূর্যকুমার যাদবকেও সাজঘরের পথ দেখান তরুণ এই পেসার। মাঠে নেমে প্রথম বলেই ছয় হাকালেও পরের বলেই সাকিবের বলে ক্যাচ তুলে দিয়ে আউট হন সূর্যকুমার। এদিকে দ্রুত দুই উইকেট হারালেও দ্রুত রান তুলছিলেন রিশব পন্ত। টাইগার বোলারদের বিপক্ষে ভয়ঙ্কর হয়ে ওঠছিলেন তিনি, ২৪ বলে করেছিলেন ৩৬ রান। তবে এরপরই রিশাদের বলে ক্যাচ তুলে দিয়ে তানজিম সাকিবের মুঠোবন্দী হয়ে আউট হন পন্ত।

এদিকে পন্ত ফেরার পরও রানের চাকা থেমে থাকেনি ভারতের। বড় সংগ্রহ গড়ার পথে ভারতকে পথ দেখিয়েছে পান্ডিয়া-দুবে জুটি। এ দুজন মিলে ৩৪ বলে স্কোরবোর্ডে যোগ করেন ৫৩ রান। ২৪ বলে ৩৪ রান করে দুবে সাজঘরে ফেরার পর বাকি কাজটুকু করেছেন পান্ডিয়া।

শেষদিকে ভারতের স্কোরবোর্ডে দ্রুত রান যোগ করেছেন পান্ডিয়া। অক্ষর প্যাটেলকে সঙ্গে নিয়ে তিনি গড়েছেন ১৭ বলে ৩৫ রানের জুটি। ৪ চার আর ৩ ছয়ে তাঁর খেলা ৫০ রানের ইনিংসের সুবাদেই নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রানের বড় সংগ্রহ পায় ভারত। টাইগারদের হয়ে আজ ২টি করে উইকেট নিয়েছেন তানজিম সাকিব এবং রিশাদ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD