July 13, 2024, 7:28 am

দুই চ্যাম্পিয়নের বিদায়, সুপার এইটে উঠলো কারা?

যমুনা নিউজ বিডি: টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে ৪০ ম্যাচে, শেষ হয়েছে ৩২টি। প্রথম রাউন্ড থেকে বিদায় ঘণ্টা বেজে গেছে, আগের আসরের রার্নাসআপ পাকিস্তানসহ টেস্ট প্লেইং দেশ নিউজিল্যান্ড, শ্রীলংকা, আয়ারল্যান্ডের। সহযোগী সদস্য ৮টি দেশের মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রই পাকিস্তানকে হারিয়ে বিস্ময় উপহার দিয়ে, সুপার এইটে উঠে বড় সাফল্য দেখিয়েছে।

প্রথম রাউন্ডে চার গ্রুপে লড়ছে ২০টি দল। এর মধ্যে সুপার এইটে ৮ দলের মধ্যে ৭টি দলের খেলা চূড়ান্ত। গ্রুপ ‘এ’, ‘সি’ এবং ডি থেকে কোন দুটি দল দ্বিতীয় রাউন্ডে খেলবে তা পরিস্কার হয়েছে। গ্রুপ এ’তে ভারত ও যুক্তরাষ্ট্র, ‘সি’ গ্রুপে আফগানিস্তান ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবং গ্রুপ ‘ডি’ তে দক্ষিণ আফ্রিকার সাথে বাংলাদেশের সুপার এইট পর্বে খেলা নিশ্চিত হয়েছে।

শুধু ‘বি’ গ্রুপে টানা তিন জয়ে অস্ট্রেলিয়ার সুপার এইট নিশ্চিত হলেও; গ্রুপে দ্বিতীয় দল কে হবে, তা নিয়ে লড়ছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডে স্কটল্যান্ডকে খেলতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, আর নামিবিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।

৩ ম্যাচ শেষে স্কটল্যান্ডের ৫ এবং ইংল্যান্ডের ৩ পয়েন্ট। এখন স্কটিশরা যদি অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়; তাহলে নামিবিয়াকে হারালেই শ্রেয়তর রানরেটে সুপার এইটে খেলবে ইংল্যান্ড।

গ্রুপ ডি’ তে বাংলাদেশ, ক্লোজ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হলেও, শ্রীলংকা এবং নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইট অনেকটাই নিশ্চিত করেছে। শেষ রাউন্ডে নেপালে বিপক্ষে বড় অঘটনের শিকার না হলে, রান রেটে অনেক এগিয়ে থাকা বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে খেলা উজ্জ্বল।

২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল পাকিস্তান। আর ২০১৪ সালের চ্যাম্পিয়ন দল শ্রীলঙ্কা। অন্যদিকে ২০২১ বিশ্বকাপে রানার্সআপ দল নিউজিল্যান্ড বিদায় নিয়েছে আসর থেকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD