July 13, 2024, 6:08 am

ডাচদের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

যমুনা নিউজ বিডি: টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল ২০০৭ সালে। উদ্বোধনী আসরে বাংলাদেশ খেলেছিল তো বটেই, সেবার দ্বিতীয় রাউন্ডেও ওঠেছিল টাইগাররা। কিন্তু এরপরের সাত আসরে আর এই সাফল্য ছোঁয়া হয়নি লাল-সবুজের দলের। তবে এবার টাইগারদের সামনে সুযোগ আছে দ্বিতীয়বারের মত শেষ আট নিশ্চিত করার। সে লক্ষ্য আজ নেদারল্যান্ডসের মুখোমুখি বাংলাদেশ। এমন ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ড।

কাগজে কলমে ‘ছোট’ দল হলেও অর্জনের পাল্লা বিশাল ভারী নেদারল্যান্ডসের। প্রতি আসরেই নানা চমক নিয়ে হাজির হয় দলটা। এবার অবশ্য করতে পারেনি তেমন কিছু, তবে গেলো ওয়ানডে বিশ্বকাপে ডাচদের বিপক্ষে হারের তিক্ত অভিজ্ঞতাও আছে টাইগারদের।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে পরিসংখ্যানটা কথা বলছে বাংলাদেশের পক্ষেই। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দু’দলের চার দেখায় তিন বারই হেসেছে বাংলাদেশ। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে ডাচদের বিপক্ষে সব ম্যাচই জিতেছে বাংলাদেশ। ২০১৬ সালে ভারতের ধর্মশালায় এবং ২০২২ সালে অস্ট্রেলিয়ার হোবার্টে জিতেছে বাংলাদেশ।

যদিও প্রতিটি ম্যাচই হয়েছে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। স্বাভাবিকভাবেই তাই এ ম্যাচেও প্রত্যাশা করা হচ্ছে তেমনটি। গ্রুপ ডি’ তে অবশ্য এরইমধ্যে সুপার এইট নিশ্চিত করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। সবশেষ লঙ্কানদের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যাওয়ায় তাদের বিদায় এক রকম নিশ্চিতই বলা যায়। তাতে একটা সুবিধা হয়েছে বাংলাদেশের। ডাচদের বিপক্ষে জয় পেলেই একরকম নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের সুপার এইটে খেলা।

বাংলাদেশের একাদশ- নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান, শেখ মেহেদী, তানজিম হাসান সাকিব/ সাকিব আল হাসান

নেদারল্যান্ডসের একাদশ- ম্যাক্স ও’ডড, মাইকেল লেভিট, বিক্রম সিং, স্কট এডওয়ার্ড (অধিনায়ক), তেজা নিদামানুরু, বাস ডি লিডে, সাইব্রান্ড এংগেলব্রেচট, লরগান ফন বিক, টিম প্রিংগেল, পল ফন মিকিরেন ও ভিব কিংমা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD