July 13, 2024, 6:47 am

ভারতের নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

যমুনা নিউজ বিডি: ভারতের পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। মঙ্গলবার (১১ জুন) এ ঘোষণা দেয় দেশটির প্রতিরক্ষামন্ত্রণালয়। আগামী ৩০ জুন তিনি দায়িত্ব গ্রহণ করবেন। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারতীয় সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ পদে রয়েছেন দ্বিবেদী।

আগামী ৩০ জুন অবসর নেবেন বর্তমান জেনারেল মনোজ সি পান্ডে। ওই দিনই তার স্থালাভিষিক্ত হবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।

লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদীর জন্ম ১৯৬৪ সাল। ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর তিনি ভারতীয় সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্ট জম্মু ও কাশ্মীর রাইফেলসে কমিশন লাভ করেন। ৪০ বছরের চাকরিজীবনে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ১৮ জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্টের কমান্ড, ২৬ সেক্টর আসাম রাইফেলসের ব্রিগেড, আসাম রাইফেলসের (পূর্ব) এবং ৯ কর্পসর ডিআইজি ছিলেন দ্বিবেদী।

লেফটেন্যান্ট জেনারেল হিসেবে দ্বিবেদী সেনাবাহিনীর ভাইস চিফ অব স্টাফ নিযুক্ত হওয়ার আগে ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত নর্দার্ন কমান্ডের ডিরেক্টর জেনারেল ইনফ্যান্ট্রি এবং জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

সৈনিক স্কুল রেওয়া, ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং ইউএস আর্মি ওয়ার কলেজে অধ্যয়নের পর লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ডিএসএসসি ওয়েলিংটন এবং আর্মি ওয়ার কলেজ, মুতেও থেকে কোর্স করেছেন। কার্লাইলের ইউএস আর্মি ওয়ার কলেজের এনডিসি সমমানের কোর্সে তাকে ‘বিশিষ্ট ফেলো’ দেয়া হয়।

এ ছাড়া অফিসারের ডিফেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজে এমফিল, স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং মিলিটারি সায়েন্সে দুটি স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে দ্বিবেদীর। তাকে তিনটি জিওসি–ইন–সি কম্যান্ডেশন কার্ডও দেয়া হয়েছে।

ভারতের বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডের গত মে মাসে অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু এক মাসের জন্য চাকরির মেয়াদ বাড়ানো হয় তার। তিনি ২০২২ সালের ৩০ এপ্রিল সেনাপ্রধান হিসেবে নিযুক্ত হন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD