July 15, 2024, 8:15 am

সিয়েরালিওনে কারফিউ জারি

যমুনা নিউজ বিডি:  সেনা ব্যারাক ও অস্ত্রাগারে হামলার পর পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরালিওনে কারফিউ জারি করা হয়েছে। রোববার (২৫ নভেম্বর) সকালে অজ্ঞাত অস্ত্রধারীরা রাজধানীতে অবস্থিত অস্ত্রাগারে হামলা চালায়। এ সময় সেনাদের সঙ্গে তাদের ব্যাপক গোলাগুলি হয়।

সিয়েরালিওনের সরকার জানিয়েছে, ফ্রিটাউনের ওই সেনা ব্যারাকারে অস্ত্রাগারে ঢোকার চেষ্টা চালানো হয়েছে। কিন্তু এটি ব্যর্থ করে দেওয়া হয়েছে। এরপরই দেশজুড়ে কারফিউ জারি করে সাধারণ মানুষকে ঘরের ভেতর থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, তারা শহরের ওয়েলবারফোর্স বিভাগে বিস্ফোরণ এবং গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন। ওই এলাকায় সেনা ব্যারাক ছাড়াও অনেক দেশের দূতাবাস অবস্থিত।

অন্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তারা মুরে বিভাগীয় শহরে সেনা ব্যারাকে গোলাগুলির শব্দ শুনেছেন। সেখানে নৌবাহিনীর সেনাদের অবস্থান রয়েছে। সকালের ঘটনার পর রাজধানীর প্রায় সব শহর জনমানবশূন্য ছিল।

সিয়েরালিওনের সরকার জানিয়েছে, বর্তমানে পরিস্থতি তাদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে নিরাপত্তার জন্য সাধারণ মানুষকে বাড়িতেই অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি বছরের জুনে ইংলিশভাষী সিয়েরালিওনে প্রেসিডেন্ট ও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনের পরই অশান্ত হয়ে ওঠে সিয়েরালিওন।

রোববার কি সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টা চালানো হয়েছে কি না সে বিষয়টি নিশ্চিত নয়।

২০২০ সালের পর আফ্রিকার বেশ কয়েকটি দেশে সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে। বেশিরভাগ দেশেই নির্বাচনে কারচুপি ও নির্বাচন পরবর্তী সহিংসতার অজুহাতে সেনাবাহিনী ক্ষমতা দখল করেছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD