July 16, 2024, 9:19 am

স্থবির গুলিস্তান, রাজধানীর সড়কে গাড়ির লম্বা সারি

যমুনা নিউজ বিডি: এগিয়ে আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বেশ কিছু বিরোধী দল তাদের মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে। আওয়ামী লীগের মনোনয়নপত্র কেনা ও জমার শেষ দিন ছিল আজ মঙ্গলবার। শেষ দিনের মনোনয়নপত্র কেনা-জমাকে কেন্দ্র করে রাজধানীর কেন্দ্রীয় কার্যালয়ে ভীড় জমান মনোনয়নপ্রত্যাশী ও তাদের সমর্থকরা। এতে গুলিস্তানজুড়ে দেখা দেয় যানজট। এর প্রভাব পড়ে আশপাশের কয়েক কিলোমিটার সড়কে। ফলে চরম ভোগান্তিতে পড়েন সব ধরনের যান ও যাত্রীরা। অন্যদিকে, জাতীয় পার্টি বনানীতে দলীয় চেয়ারম্যানের কার্যালয়ে মনোনয়নপত্র বিক্রির আজ ছিল দ্বিতীয় দিন।

গত শনিবার থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। আজ ছিল শেষ দিন। এদিন রাজধানীর জিরো পয়েন্ট, বাবুবাজার মোড়, তাঁতিবাজার, বঙ্গবাজার, চাংখারপুল, কাকরাইল, বিজয়নগর, শান্তিনগরজুড়ে দেখা যায়, দলে দলে ফরম কেনা ও জমাকে কেন্দ্র করে নেতাকর্মী-সমর্থক নিয়ে মনোনয়নপ্রত্যাশীরা দলীয় কার্যালয়ে আসছেন। কেউ মোটরসাইকেল শোভাযাত্রা নিয়ে, কেউ পিকআপ ভ্যানের বহর, কেউ বা আবার গানবাদ্য বাজিয়ে নানা সমারহে। আবার কেউবা শতশত নেতাকর্মীর মিছিল নিয়ে আসছেন। এ কারণে গত শনিবার থেকে গুলিস্তান এলাকার সড়কে ভয়াবহ যানজট লেগে থাকছে। মেয়র হানিফ ফ্লাইওভারের ওপরেও গাড়ির লম্বা সাড়ি দীর্ঘ সময় ধরে অপেক্ষায় থাকতে দেখা যায়।

ট্রাফিক পুলিশদের সঙ্গে কথা বলে জানা যায়, আগামীকাল বুধবার থেকে ৪৮ ঘণ্টা অবরোধ আছে। এ কারণে আজ সড়কে যানবাহনের চাপ এমনিতেই বেশি। এর মধ্যে আওয়ামী লীগের আজ মনোনয়ন কেনা ও জামার শেষ দিন। এ উপলক্ষেও মানুষের আসা-যাওয়া বেড়েছে। সব মিলিয়ে যানজট পরিস্থিতি তৈরি হয়েছে।

গুলিস্তান এলাকায় যানজটে আটকা পড়ে অনেক বাসচালককে আসনে বসেই ঘুমিয়ে যেতে দেখা যায়। যানজটে আটকা পড়া রাজধানীর খিলগাঁও থেকে গুলিস্তান হয়ে মোহাম্মদপুরের দিকে চলাচলকারী এক চালক বলেন, কয়েক দিন থেকে গুলিস্তান এলাকার অবস্থা খুবই খারাপ। দীর্ঘ সময় যানজটে আটকে থাকতে হচ্ছে।

লক্ষ্মীবাজার থেকে জিরো পয়েন্ট আসতে প্রথমে গাড়িতে পরে বাবুবাজার থেকে হেঁটেই রওনা হন বেসরকারি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা। তিনি নাম না প্রকাশ করার শর্তে জানান, গত শনিবার থেকে প্রতিদিনই এমন ঘটনা ঘটছে। কী কারণে জানি না। তবে, আজ অন্য দিনের তুলনায় যানজট দীর্ঘ সময়ের। লক্ষ্মীবাজার থেকে বাবুবাজার মোড় পর্যন্ত পৌঁছাতেই সময় লেগেছে প্রায় এক ঘণ্টা। এরপর অবস্থা খারাপ বুঝে হেঁটেই রওনা হই। গুলিস্তানের যে অবস্থা তাতে হাঁটাও যাচ্ছে না।

এদিকে, মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিনে বনানীর ১৭/এ সড়কের ৭৫/ই বাড়ির সামনে মানুষের ভিড় দেখা গেছে। জাতীয় পার্টির উল্লেখযোগ্য কর্মী ও মনোনয়নপ্রত্যাশীদের সমর্থকদের হাতে নেতার প্ল্যাকার্ড, ফেস্টুন, পোস্টার। আনন্দ আর উৎসবমুখর পরিবেশে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে মনোনয়নপ্রত্যাশী নেতারা দলীয় মনোনয়নপত্র কিনছেন।

স্থানীয়দের দাবি, মনোনয়ন ফরম কেনা ও জমাকে কেন্দ্র করে কাকলি, বনানী ও আশপাশের সড়কে যানজট দেখা দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD