July 16, 2024, 6:59 am

অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে জাতিসংঘের আহবান

যমুনা নিউজ বিডি: একতরফা তফসিল ঘোষণার প্রেক্ষিতে বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট উত্তরণে সব পক্ষকে একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের আহ্বান পুর্নব্যক্ত করেছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন ইস্যুতে সংস্থাটির অবস্থানের কথা পুর্নব্যক্ত করে সোমবার বলেন, শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের জন্য সব ধরনের চেষ্টা অব্যাহত রাখতে আমরা সব পক্ষকে আবারও আহবান জানাচ্ছি।

জাতিসংঘরে নিয়মতি ব্রিফিংয়ে বাংলাদেশে বিরোধীনেতাকর্মীদের গণহারে গ্রেফতার, তড়িঘড়ি করে কারাদন্ড প্রদান এবং সরকারের আন্তর্জাতিক সম্প্রদায়ের সমঝোতার আহবান প্রত্যাখানের বিষয়টি উল্লেখ করে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে চলমান মধ্যেই আগামী ৭ জানুয়ারি নির্বাচন আয়োজনের জন্য তফসিল ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। রাজনৈতিক সমঝোতায় পৌঁছাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহবানকে প্রত্যাখান করেই এই তফসিল ঘোষণা করা হয়েছে। আমি অবাক হচ্ছি, এমন বাস্তবতায় একটি অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে জাতিসংঘ মহাসচিব কী ধরনের উদ্যোগ নিবেন? ইতোমধ্যেই সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সমঝোতার আহবান প্রত্যাখান করেছে।”

জবাবে জাতিসংঘের অবস্থান স্পষ্ট করে মুখপাত্র ডোজারিক বলেন ,আমরা সকল অংশীদার, সরকার এবং রাজনৈতিক দলগুলোকে আবারও আহবান জানাচ্ছি একটি শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের জন্য যা যা করা দরকার, ঠিক তেমনটি যেনো তারা করেন ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD