July 15, 2024, 9:32 am

তাড়াশে হারিয়ে যেতে বসেছে পাতিল ও কড়াইয়ে ধান সিদ্ধ পদ্ধতি

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশে হারিয়ে যেতে বসেছে পাতিল ও কড়াইয়ের মাধ্যমে ধান সিদ্ধ করার সেই পুরানো পদ্ধতি।

আগের দিনে অগ্রহায়ণ মাস শুরু হলেই গ্রাম এলাকায় আমন ধান কাটার ধুম পড়ে যেত। সেই সাথে প্রতিটি পরিবারে সারা বছরের বা কিছুদিনের জন্য ধান সিদ্ধ করে চাল বানিয়ে ঘরে সংরক্ষণ করে রাখা হতো। ওই ধান সিদ্ধ করার আগেই বেলে ও আঠাল (লাল) মাটি মিশিয়ে পাতিল অথবা কড়াইয়ে মাপ অনুযায়ী চুলা তৈরি করা হত। এ কাজে গ্রামের মায়েরাই দায়িত্ব পালন করতেন।

আগের দিন ধান ভিজিয়ে রেখে পরদিন ভোররাতে পাতিল বা কড়াই ওই চুলায় (আখায়) বসিয়ে ধান সিদ্ধ শুরু করা হত।যতক্ষণ খোলায় (আঙিনায়) রোদ প্রবেশ না করে। এতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হতো ধানের শুকানো খড়। সময়ের পরিক্রমায় ওই পদ্ধতিতে ধান সিদ্ধ এখন আর চোখে পড়ে না বললেই চলে।

বেত্রাশীন গ্রামের ওমরজান বেওয়া (৬০) জানান, আগের দিনে ধান সিদ্ধ করার জন্য প্রায় ১০দিন আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হত। বাড়ির গৃহিনীরা ধান সিদ্ধর দিন ভাত রান্না করার সময় পেত না। আড়ংগাইল গ্রামের সরবেশ আলী জানান, এখন আর মাটির পাতিল বা কড়াইয়ে কেউ ধান সিদ্ধ করে না।

বড় বড় ড্রামের তৈরি চালা বানিয়ে ধান সিদ্ধ করা হয়। এক চালায় অনেক ধান দিয়ে দ্রুত সময়ে ধান সিদ্ধ করা যায়। ফলে সময় ও জ্বালানি দুটোয় সাশ্রয় হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD