July 16, 2024, 8:39 am

জাপাকে চিঠিতে যা জানাল ডোনাল্ড লু

যমুনা নিউজ বিডি: দেশে নির্বাচনের ডামাডোল বাজছে। অপর দিকে বিএনপিসহ সমমনা দলগুলো আন্দোলন চালিয়ে যাচ্ছে অবরোধের মধ্যে দিয়ে। ঠিক এমন সময়ে সংসদের বিরোধী দলকে চিঠি লিখেছে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু। আর এ চিঠি পৌঁছে দিয়েছে বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত পিটার ডি হাস।

সোমবার (১৩ নভেম্বর) জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে জাতীয় পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ চিঠি তুলে দেওয়া হয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের হাতে।

চিঠিতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের কথা উল্লেখ করে বলা হয়েছে, আমরা আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু দেখতে চাই। সব দলের অংশগ্রহণে এ নির্বাচন নিয়ে কোনো বিতর্ক চাই না। এ ব্যাপারে জাতীয় পার্টির সহযোগিতা ও ভূমিকা কামনা করা হয়েছে চিঠিতে।

চিঠির কথা স্বীকার করে বৈঠকে অংশ নেওয়া জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু গণমাধ্যমকে বলেন, একই চিঠি আওয়ামী লীগ ও বিএনপিকে মার্কিন রাষ্ট্রদূতের পক্ষ থেকে দেওয়া হয়েছে। চিঠিতে তারা সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বলে উল্লেখ করেছে। আমরা বলেছি, একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের চাওয়া আমাদেরও।

এদিকে দেশের তিন‌টি প্রধান রাজনৈ‌তিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের অনুরোধ করেছেন ঢাকায় নিযুক্ত মা‌র্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বাংলাদেশের আসন্ন নির্বাচ‌ন ইস্যুতে এ বৈঠকের অনুরোধ করেছেন তিনি।

সোমবার (১৩ নভেম্বর) ঢাকার মা‌র্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবে‌লি এক বিবৃতিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র একটি শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। যুক্তরাষ্ট্র সব পক্ষকে (রাজ‌নৈ‌তিক দলগু‌লো‌কে) সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না।

মার্কিন যুক্তরাষ্ট্র সব পক্ষকে পূর্বশর্ত ছাড়াই সংলাপে যুক্ত হওয়ার আহ্বান জানায়।

যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করবে তাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানী‌তি (‌থ্রিসি) কার্যকর থাকবে বলে বিবৃতিতে উল্লেখ করা হ‌য়ে‌ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD