April 19, 2024, 10:38 pm

অনলাইন জুয়া রোধে বাংলাদেশকে সহায়তা করবে চীন

যমুনা নিউজ বিডিঃ অনলাইন জুয়া এবং মাদক পাচারের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে সহায়তার প্রস্তাব দিয়েছে চীন। শনিবার (২৭ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব পর্যায়ের সভায় চীনের পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হয়। পরে পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভার বিষয়ে বিস্তারিত জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দেশের সামগ্রিক বিষয় নিয়ে হওয়া ১২তম সভায় ঢাকার পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বেইজিংয়ের পক্ষে ভাইস মিনিস্টার সান ওয়েইডং প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।উভয় পক্ষ পারস্পরিক স্বার্থ এবং বহুপাক্ষিক ফোরামে সহযোগিতা নি‌য়ে আলোচনা করেন। এ ছাড়া বৈঠকে সাম্প্রতিক সম‌য়ে উচ্চপর্যায়ের রাজনৈতিক সফর বিনিময় ও বৈঠকের কথা স্মরণ করা হয়, যা দুই দে‌শের সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বেইজিংয়ের পক্ষ থেকে এক চীন নীতিতে অব্যাহত সমর্থনের জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। চীনা ভাইস মিনিস্টার দশ বছর পর বাংলাদেশ সফরের কথা উল্লেখ ক‌রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন অর্জনের প্রশংসা করেন। উভয়পক্ষ বাংলাদেশে চীনের অবকাঠামো প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল এবং পদ্মাসেতুর রেল সংযোগের মতো মেগা প্রকল্পের আসন্ন উদ্বোধনকে স্বাগত জানায়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বৈঠকে গত বছরের সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া বাংলাদেশি ৯৮ শতাংশ পণ্যে শুল্ক এবং কোটা ফ্রি প্রবেশাধিকার ব্যবহার করে চীনে রপ্তানি বাড়ানোর উপায় নিয়েও উভয়পক্ষ আলোচনা করে।এ ছাড়া চীনের পক্ষ থেকে গ্রীষ্মমন্ডলীয় ফল আমদানিতে বিশেষ আগ্রহ প্রকাশ করা হয়। এ ক্ষেত্রে প্রয়োজনীয় স্পেসিফিকেশন মেনে বাংলাদেশ থেকে আম, কাঁঠাল, পেয়ারা এবং হিমায়িত খাবারের বিষয়ে বিশেষ আগ্রহ প্রকাশ করা হয়। আর ঢাকার পক্ষ থেকে বেইজিংয়ের স‌ঙ্গে বিদ্যমান বাণিজ্য ভারসাম্যহীনতা কমাতে ডিউটি ফ্রি, কোটা ফ্রির আওতায় শাকসবজি, ওষুধ, কাঁচা চামড়া, লেদারের ম‌তো অন্যান্য রপ্তানি আইটেম অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানো হয়েছে।

এ ছাড়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা সংক্রান্ত সমস্যা সমাধান করতে দুই পক্ষ নিয়মিত কনস্যুলার পরামর্শ চালু করতে সম্মত হয়েছে। বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তি এবং বায়োটেকনোলজিতে উদ্ভাবনের বিষয়ে চীনের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। উভয়পক্ষ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের পৃষ্ঠপোষকতায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক সংযোগে অবদান রাখার বিষ‌য়ে আগ্রহ দেখিয়েছে। সভায় ঘূর্ণিঝড় ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের সময় আবহাওয়া স্যাটেলাইটের তথ্য শেয়ার করার জন্য চীনকে ধন্যবাদ জানায় বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD