October 3, 2022, 3:35 pm

ধর্মঘটে অচল শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা

যমুনা নিউজ বিডিঃ  শ্রীলঙ্কায় পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বিরোধীদের ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়া দেশটিতে শুক্রবার রাতে জরুরি অবস্থার ঘোষণা দেন তিনি।

ধর্মঘটে দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকার পরিপ্রেক্ষিতে ‘জনশৃঙ্খলা নিশ্চিত করতে’ গোতাবায়া জরুরি আইন প্রয়োগ করেছেন বলে জানিয়েছেন তার এক মুখপাত্র। এর আগে প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগ দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পার্লামেন্ট ভবন ঘেরাও করতে গেলে কাঁদানে গ্যাসের শেল ও জলকামান ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে বিশেষ ক্ষমতা পেল শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা বাহিনী, যাতে করে বিচারিক আদালতের দ্বারস্থ না হয়েই কাউকে গ্রেপ্তার করে দীর্ঘ সময় কারারুদ্ধ করে রাখা যাবে। জরুরি অবস্থার বলে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি সেনাও মোতায়েন করা যাবে। প্রেসিডেন্ট গোতাবায়ার মুখপাত্র জানান, শুক্রবার মধ্যরাত থেকে জরুরি আইন কার্যকর হবে। বিক্ষোভের মুখে থাকা গোতাবায়া গত ১ এপ্রিল জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। এর আগের দিন রাজধানীতে তার বাসভবন ঘেরাও করতে যান হাজার হাজার মানুষ।

সে সময় জারি করা জরুরি অবস্থা ১৪ এপ্রিল তুলে নেয়া হয়। এর পর থেকে নিয়মিতই বিক্ষোভ চলছে ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে সংকটে থাকা শ্রীলঙ্কায়। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গোতাবায়া জানিয়েছেন, চাপের মুখে পদত্যাগ করবেন না তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD