April 20, 2024, 9:24 am

আজ বগুড়া হানাদার মুক্ত দিবস

ষ্টাফ রিপোর্টারঃ আজ ১৩ ডিসেম্বর, বগুড়া হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বগুড়ার ফুলবাড়ী এলাকায় পাক বাহিনীর ঘাঁটি আক্রমণের মধ্য দিয়ে শহরকে হানাদার মুক্ত করা হয়। টানা তিনদিন মিত্রবাহিনীর সহায়তায় বীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন। এর আগে বগুড়া দখল নিতে পাক বাহিনীর সময় লেগেছিল ২৩ দিন।

১৯৭১ সালের ২৬ মার্চ সকালে রংপুর থেকে পাক বাহিনী সড়ক পথে এসে বগুড়া দখল নিতে আক্রমণ চালায়। টানা পাঁচ দিন যুদ্ধের পর মুক্তিবাহিনীর তীব্র প্রতিরোধের মুখে তারা ফিরে যেতে বাধ্য হয়। একই বছরের ১৭ এপ্রিল সড়ক এবং আকাশ পথে হামলা চালিয়ে আবারও বগুড়ার দখল নেয় পাক বাহিনী। এর পরপরই শুরু হয় তাদের নারকীয় হত্যাকাণ্ড।

১৯৭১ সাল, ১০ ডিসেম্বর। ওই দিন ভোর থেকেই মুক্তিযোদ্ধারা বগুড়াকে শক্র মুক্ত করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। মুক্তিযোদ্ধারা নওদাপাড়া, চাঁদপুর ও ঠেঙ্গামারা এলাকায় নিজেদের শক্ত অবস্থান তৈরি করেন। পরে ভারতীয় মিত্র বাহিনীর ৬৪ মাউন্টেন্ট রেজিমেন্টের বিগ্রেড কমান্ডার ব্রিগেডিয়ার প্রেম সিংহের নেতৃত্বে ট্যাংক নিয়ে তারা শহরের দিকে আসতে থাকেন। সেদিন তাদের সঙ্গে যোগ দেন অসংখ্য স্থানীয় যুবক।

১৩ ডিসেম্বর সকালে মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনী শহরের ফুলবাড়ী এলাকায় পৌঁছার পর পাক বাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধ শুরু হয়। তবে সাঁড়াশি আক্রমণের মুখে পাক বাহিনী পিছু হটতে বাধ্য হয়। পরে ঐদিন দুপুরে ফুলবাড়ীর পাশে শহরের বৃন্দাবন পাড়ায় পাক বাহিনীর প্রায় ৭০০ সৈন্য অস্ত্রসহ মিত্রবাহিনীর ৬৪ মাউনটেন্ট রেজিমেন্টের বিগ্রেডিয়ার প্রেম সিংহের কাছে আত্মসমর্পণ করে।

তাদেরকে বন্দী করে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কার্যালয়ে মিত্র বাহিনীর হেফাজতে রাখা হয়। এভাবেই বগুড়া শহর হানাদার মুক্ত হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD