February 1, 2023, 9:51 am

বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ পালিত হয়েছে। “দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ^” প্রতিপাদ্য কে সামনে রেখে এই আয়োজন করে দুর্নীতি দমন কমিশনের বগুড়া জেলা কার্যালয় ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি।

শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়। প্রথমে পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচীর উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। জেলা প্রশাসন কার্যালয়ে এই পতাকা উত্তোলন করা হয়।

এরপর সকাল সাড়ে ৯ টায় শহরের সাতমাথায় জেলার বিভিন্ন সরকারী ও বেসরকারি দপ্তরের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, স্কাউটস্ ও বিএনসিসি সদস্যবৃন্দ, সাধারণ শিক্ষার্থীসহ সকল শ্রেণীপেশার মানুষের অংশগ্রহণে দুর্নীতি বিরোধী মানব-বন্ধন অনুষ্ঠিত হয়।

পরবর্তীতে বগুড়া জিলা স্কুলের বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে ‘দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক দিসবটিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুর্নীতি দমন কমিশন জেলা কার্যালয় বগুড়ার উপপরিচালক মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

এ সময় তিনি বলেন, সোনার বাংলাদেশ গড়তে ভবিষ্যৎ প্রজন্মকে এখন থেকেই দুর্নীতিমুক্ত হিসেবে গড়ে তুলতে হবে। শুধু আর্থিক দুর্নীতিই মুখ্য নয় সরকারি ও বেসরকারি পর্যায়ে যারা দায়িত্বশীল রয়েছে তাদের নীতিবিরুদ্ধ কর্মকান্ডও দুর্নীতি। নিজেদের উপর অর্পিত দায়িত্ব কেউ যদি সুষ্ঠুভাবে পালন না করে সেবাগ্রহীতাদের হয়রানি করে সেটিও দুর্নীতির মধ্যেই পরে যা ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে।

দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বগুড়া এই প্রতিপাদ্যতে জিরো টলারেন্সভাবে ইতিবাচক উন্নয়নের জন্যে সকলকে সাথে নিয়ে সমন্বিতভাবে কাজ করার দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করেন জেলা প্রশাসক।

সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। জেলা পুলিশের কর্ণধার হিসেবে তিনিও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেন।

পুলিশ সুপার বলেন, দুদকের একার পক্ষে সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি যেভাবে প্রবেশ করেছে তা দমন বা প্রতিরোধ করা কষ্টসাধ্য তাই দায়িত্ব নিতে হবে আমাদের সকলকে এবং এক্ষেত্রে সকলকেই নিজ নিজ অবস্থান থেকে স্বপ্রণোদিতভাবে ভূমিকা রাখতে হবে যার যাত্রা শুরু করতে হবে প্রত্যেকের নিজ পরিবার থেকে।

জেলা দুপ্রকের কার্যনির্বাহী সদস্য সাংবাদিক সঞ্জু রায়ের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মো. মোজাম্মেল হক এবং সাধারণ সম্পাদক অমরেশ মুখার্জ্জী।

সভায় এই বছর মোটিভেশনাল বক্তা হিসেবে বক্তব্য রাখেন বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আসাদুজ্জামান এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু।

মানববন্ধন ও আলোচনা সভায় এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ, বগুড়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মোমিন খান, সহকারী কমিশনার (ভূমি) নাছিম রেজা, এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট গাজী মূয়ীদুর রহমান, সমাজসেবা অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের উপ-পরিচালক এএসএম কাউসার রহমান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি যথাক্রমে নাহিদুজ্জামান নিশাদ ও এ্যাড. বিনয় কুমার দাষ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার অতিরিক্ত উপ-পরিচালক মুশিদুল হক, সনাক বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাছুদুর রহমান হেলাল, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সস্টিটিউট বগুড়ার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আমিনুল ইসলাম, বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তাফি, দুদক বগুড়ার সহকারী পরিচালক যথাক্রমে মো. কামরুজ্জামান ও তারিকুর রহমান, বিআরটিএ বগুড়া সার্কেলের সহকারী পরিচালক এ.টি.এম ময়নুল হাসান, আঞ্চলিক পাসপোর্ট অফিস বগুড়ার সহকারী পরিচালক আজমল কবির, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়ার সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী, সুজন বগুড়ার সম্পাদক হুমায়ুন ইসলাম তুহিন, পভারটি ডেভেলপমেন্ট প্রোজেক্ট এর নিবার্হী পরিচালক বজলুর রহমান বাপ্পী, জাতীয় ক্রীড়াবিদ গোপাল তেওয়াড়ি প্রমুখ।

অনুষ্ঠানে দুদকের পক্ষে আরো উপস্থিত ছিলেন উপ-সহকারী পরিচালক রোকনুজ্জামান সরকার এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির কার্যনির্বাহী সদস্য অধ্যক্ষ আল মামুন সরদার, বাবুল আখতার রিপন, তাহমিনা পারভিন শ্যামলী, রহিমা খাতুন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD