April 18, 2024, 1:06 am

আসছে শীত, গাছির মুখে রসের হাসি

যমুনা নিউজ বিডিঃ হেমন্তের পরই আসছে শীত। রাতের কুয়াশাচ্ছন্ন আকাশও তেমনই জানান দিচ্ছে। ভোরের ভেজা ঘাসে পা দিলেও মেলে শীতের আগমনী বার্তা। তাই এবার আগেভাগেই প্রস্তুতি নিচ্ছেন গাছিরা। শীতের আগমনী বার্তা পেয়ে অনেক গাছির মুখে হাসিও ফুটেছে।

খেজুর গাছ নিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের গাছিরা। জেলার জীবননগর উপজেলার আন্দলবাড়িয়া-বেগমপুর সড়কের ধারে দেখা মেলে কিছু গাছির। এখানে হাতে দা নিয়ে ও কোমরে দড়ি বেঁধে খেজুর গাছ চাঁচতে দেখা যায় কয়েকজনকে।

কথা হয় কয়েকজন গাছির সঙ্গে। তারা বলেন, শীত এলেই জেলায় নতুন আয়োজন শুরু হয়। খেজুরের রস সংগ্রহ ও গুড় তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন এখানকার গাছিরা। অনেকের মুখে হাসিও ফোটে।

দামুড়হুদা উপজেলার বাঘাডাঙ্গা গ্রামের গাছি হারুন মোড়েল বলেন, কয়েকদিন পরই খেজুর গাছ থেকে রস সংগ্রহ করা হবে। এ গ্রামে খেজুর গাছের কদর অনেক বেশি। অনেকে এ রস নিয়ে গুড় তৈরি করেন। এরপর সেই গুড় বিভিন্ন স্থানে পাঠান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, জেলায় দুই লাখ ৪৮ হাজার ৯৬০টি খেজুর গাছ রয়েছে। এর মধ্যে সদরে ৯৩ হাজার ৪৫০টি, দামুড়হুদায় ৮৩ হাজার ৭০০টি, জীবননগরে ৩৬ হাজার ৫০০টি ও আলমডাঙ্গায় ৩৫ হাজার ৩১০টি খেজুর গাছ রয়েছে। যা থেকে এ বছর আড়াই হাজার মেট্রিক টন গুড় উৎপাদন করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD