April 24, 2024, 1:54 pm

পঞ্চগড়ে শীতের আমেজ

পঞ্চগড় প্রতিনিধিঃ ভৌগলিকভাবে হিমালয়ের কাছাকাছি অবস্থান হওয়ায় পঞ্চগড়ে প্রতিবছর শীতের আমেজ শুরু হয় একটু আগেই। মৌসুমের বেশির ভাগ সময়ই এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে। অন্যান্য জেলার তুলনায় শীতের অনুভুতিও হয় বেশ তীব্র। এ বছরও আগে ভাগেই নামছে এ জেলায় শীত। আর তা জানান দিচ্ছে প্রকৃতি।

পঞ্চগড়ে এ সময়ে দিনের বেলায় বেশ গরম থাকলেও রাত থেকেই শুরু হয় কুয়াশা পড়া। রাত বাড়ার সঙ্গে বাড়ছে কুয়াশার গাঢ়ত্ব। সকাল অবধি থাকে এই কুয়াশা। রাত ও ভোরের এই কুয়াশা পথঘাটে দৃষ্টিসীমা হরণ করছে। ঘাস এবং ফসলের ডোগায় জমছে শিশির বিন্দু।

গত এক সপ্তাহ ধরে আবহাওয়ার এমন পরিবর্তন দেখছেন এ এলাকার মানুষ।
আবহাওয়া অফিস বলছে, কয়েকদিন ধরেই এখানকার সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে বিরাজ করছে। নভেম্বরের মাঝামাঝি থেকে এ জেলায় অনুভুত হবে তীব্র শীত।

স্থানীয়রা জানান, এখনো তেমন শীত অনুভূত না হলেও সন্ধ্যা নামার পর থেকেই কুয়াশা পড়তে শুরু করে। রাতভর বৃষ্টির মত টুপটুপ করে কুয়াশা ঝরতে থাকে। বিশেষ করে ধানের শীষে শিশির বিন্দু জমতে দেখা যায়। সকালে যারা ঘাসের ওপর দিয়ে হাঁটাচলা করেন কুয়াশার কারণে তাদের কাপড় ভিজে যায়।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. রোকনুজ্জামান বলেন, এ জেলায় শীত যেমন আগে শুরু হয়, তেমনি বিদায়ও হয় শেষে। এবছরও শীত অনুভূত হওয়া শুরু হয়েছে। এখন থেকে তাপমাত্রাও কমা শুরু হবে এবং তীব্রতা বাড়বে শীতের।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD