April 19, 2024, 7:13 pm

রাতের আকাশে রংবেরঙের ফানুস

কলাপাড়া প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়ায় বৌদ্ধধর্মালম্বীদের প্রবারণা পূর্নিমা উৎসবে রাতের আকাশে রংবেরঙের বর্নিল ফানুস উড়ানো হয়েছে। রবিবার সন্ধ্যায় কুয়াকাটার রাখাইন মার্কেট মাঠে থেকে অর্ধশতাধিক ফানুস উড়ানো হয়। এসময় এ মেতে ওঠে রাখাইন নর-নারীসহ পর্যটক ও স্থানীয় লোকজন। এছাড়া উপজেলার আমখোলাপাড়া, মিশ্রিপাড়া ও নয়াপাড়াসহ ২৩ টি রাখাইন পাড়া থেকে রংবেরঙের ফানুস উড়ানো হয় বলে রাখাইন সম্প্রদায়ের সূত্রে জানা গেছে।

এর আগে সকালে দিনভর প্রতিটা মন্দিরে অনুষ্ঠিত হয় ধর্মীয় আলোচনা, বুদ্ধের স্মরনে বিভিন্ন ফল ও হরেক রকমের পিঠাপুলি বৌদ্ধ ভিক্ষুকে প্রদান করেন বয়স্ক নারী পুরুষরা।

গোড়া আমখোলা পাড়ার রাখাইন যুবক তেননেন বলেন, প্রতিবছর প্রবারনা উৎসবকে ঘিরে রাখাইন সম্প্রদায়ের যুবকরা রাতের আকাশে রঙ বে-রঙের বর্নিল ফানুস উড়ায়। আর এ ফানুস উড়ানো দেখতে সকল ধর্মের লোকজন মিলিত হয়। তারা এক সপ্তাহ আগে থেকেই ফানুস উড়ানোর প্রস্তুতি নিয়েছেন বলে তিনি জানিয়েছেন।

চোথেন মাতুব্বর জানান, প্রবারণা পূর্নিমা উৎসবকে কেন্দ্র করে তাদের প্রতিটি ঘরে ঘরে বিভিন্ন প্রকার পিঠা,পায়েস এবং ভাল খাবারের আয়োজন করেন। আর রাতের আকাশে উড়ানো হয়েছে বিভিন্ন আকারের ফানুস। এ উৎসব দেখতে সকল ধর্মের লোকজন মিলিত হয় এবং আনন্দ পায়।

মহিপুর থানার ওসি আবুল খায়ের বলেন, কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে এজন্য স্বার্বক্ষনিক নজরদারী রয়েছে। এছাড়াও পুলিশের টহল অব্যাহত রয়েছে।

বৌদ্ধ ধর্মালম্বীদের সূত্র মতে প্রবারনা শব্দটি পালি শব্দ থেকে এসেছে। এর আভিধানিক অর্থ অনুরোধ, মিনতি, বর্ষবাস, ত্যাগ, শিষ্টাচার, ক্ষতিপূরন, তৃপ্তি, নিমন্ত্রন বা আহবান। বর্ষবাস শেষে বুদ্ধ সকল ভিক্ষুগন একত্রিত হয়ে তাদের ভুল-ত্রুটি একে অপরের কাছে প্রকাশ করা এবং প্রায়চিত্তের আহবান করা। এছাড়া ভুলবসতঃ কোন আপরাধ হয়ে থাকলে তার জন্য ক্ষমা প্রার্থনা করা এটাই হচ্ছে প্রবারনার মূল কথা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD