December 6, 2022, 11:44 am

ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞায় তীরে ফিরেছে মাছধরার হাজারো ট্রলার

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি ঃমধ্যরাত থেকে সাগর ও নদীতে শুরু হয়েছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। মা ইলিশের বাধাঁহীন প্রজননের জন্য ২০০৬ সাল থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করে আসছে সরকার। এতে বাড়বে ইলিশের উৎপাদন। তাই জেলেরা ইলিশ শিকার বন্ধ করে তীরে ফিরেছে সমুদ্রগামী মাছধরা হাজারো ট্রলার।

বৃহস্পতিবার সকাল থেকে এসব মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের শিববাড়িয়া নদীর দুই পাড়ের আড়ৎ ঘটে এসে নেঙ্গর করেছে। তবে অবরোধকালীন সময়ে জেলেদের দেয়া প্রনোদনা বাড়ানোসহ প্রতিবেশী দেশের জেলেদের মাছ ধরা বন্ধে কার্যকরী পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়েছেন জেলে ও ব্যবসায়ীরা। নিবন্ধিত সকল জেলেদের ২০ কেজি করে চাল প্রদান করা হবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।
ঘাটে ফিরে আসা জেলে খালেক জানান, এ বছর সাগরে প্রথম দিকে তেমন ইলিশ ধরা পড়েনি। তবে শেষের দিকে ইলিশের দেখা মিললেও এখন নিষেধাজ্ঞার সময় বেধে দেওয়া হয়েছে। সরকারের নির্দেশ অবশ্যই পালন করব। তাই ট্রলার নিয়ে ঘাটে ফিরে এসেছি। এমন কখা বলেছে আরো অনেক জেলে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, অবরোধ সফল করতে জেলে ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছি। এ উপজেলার ১৮ হাজার ৩০০ জন নিবন্ধিত জেলেকে ২০ কেজি করে চাল প্রদান করা হবে। এছাড়া জেলা প্রশাসন, জেলা পুলিশ, কোস্টগার্ড, নৌ-পুলিশ ও নৌবাহিনী জলে ও স্থলে অবরোধ সফল করতে কাজ করবে বলে তিনি সাংবাদিকদের জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD