April 25, 2024, 1:39 am

জেলা পরিষদ নির্বাচন: প্রশাসন, পুলিশ ও কর্মকর্তাদের কঠোর বার্তা ইসির

যমুনা নিউজ বিডিঃ  নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর জানিয়েছেন, সারাদেশে জেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে জেলা প্রশাসন, পুলিশ ও নির্বাচনী কর্মকর্তাদের কঠোর বার্তা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। গাইবান্ধা জেলা পরিষদ নির্বাচন এবং গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনে আচরণবিধি ভঙ্গ হয়েছে। খোদ জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) এ অভিযোগ করেছে। ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে এ অভিযোগ করেছেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

পরিপ্রেক্ষিতে ৬১ জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে ডিসি-এসপিসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছে ইসি। এরই মধ্যে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কমিশন। ইসি আলমগীর বলেন, কিছু এলাকায় দেখা যাচ্ছে নির্বাচনের আচরণবিধি মানা হচ্ছে না। যা মোটেও কাম্য নয়। কেউ এ ধরনের আচরণবিধি লঙ্ঘন করলে জেলা ও পুলিশ প্রশাসন আইন অনুযায়ী ব্যবস্থা নেবে। তারা ব্যর্থ হলে আমরা সেটা দেখব। রাজনৈতিক দলের লোক আচরণবিধি লঙ্ঘন করছেন। তাদের উদ্দেশে কী? জবাবে তিনি বলেন, এ নিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে সরাসরি কথা বলব। তাদের মেসেজ দেয়া হবে যেন কঠোরভাবে তা প্রতিহত করা হয়। তিনি যেই হোন না কেন। হতে পারেন অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি, ভোটার, প্রার্থী কিংবা অন্য কেউ, আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। নির্বাচন কমিশনার বলেন, কোনোভাবেই আচরণবিধি ভাঙা যাবে না। এমনকি কোনো কর্মকর্তা নির্বাচনী এলাকায় দায়িত্ব পালনে গাফিলতি বা অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব আমরা। সংসদের হুইপের বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ দিয়েছে জাতীয় পার্টি? জবাবে মো. আলমগীর বলেন, উনারা যা দিয়েছেন তা নিয়ে জেলা প্রশাসক ও পুলিশের কাছে রিপোর্ট চেয়েছি আমরা। সেটা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেব।

জেলা পরিষদের ভোট আপনাদের নিয়ন্ত্রণ নেই। কথা শুনছে না রাজনৈতিক দল ও প্রশাসন? জবাবে তিনি বলনে, ইসি নিয়ে সবাই কথা বলতে পারেন। সেই স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার সবার আছে। আবার না-ও বলতে পারেন। এ নিয়ে আমরা কোনো কথা বলব না।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD