July 16, 2024, 5:55 am

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট হলেন উইলিয়াম রুতো

নির্বাচন ঘিরে নানা নাটকীয়তার পর কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো। সোমবার (১৫ আগস্ট) দেশটির নির্বাচন কমিশন তাঁকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয়।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গাকে খুব কম ব্যবধানে পরাজিত করেন উইলিয়াম রুতো। অফিশিয়াল তথ্য অনুযায়ী, রুতো পেয়েছেন ৫০.৫ শতাংশ ভোট।

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকে ফলাফল ঘোষণা নিয়ে শুরু হয় নাটকীয়তা। পরাজিত ওদিঙ্গার প্রচার সমর্থকেরা নির্বাচনে কারচুপির অভিযোগ করে।

সোমবার ফলাফল ঘোষণার আগ মুহূর্তে কেনিয়ার নির্বাচন কমিশনের সাতজনের মধ্যে চারজন কমিশনার ঘোষণা দেন, তাঁরা এ নির্বাচনের ফলাফলের দায় নেবেন না। এ নিয়ে উত্তেজনা দেখা দেওয়ায় ফলাফল ঘোষণা করতে দেরি হয়।

নির্বাচনকে ‘অস্বচ্ছ’ উল্লেখ করে এই চার কমিশনার জানান, ‘নির্বাচনের যে ফলাফল ঘোষণা হতে যাচ্ছে এর দায়-দায়িত্ব আমরা নেব না। তবে সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’

এদিকে এবারই প্রথমবারের মতো প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৫৫ বছর বয়সী উইলিয়াম রুতো। তিনি এর আগে ১০ বছর ডেপুটি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। তবে প্রেসিডেন্ট উহুরু কেনায়াত্তার সঙ্গে সম্পর্কের অবনতি হয় তাঁর। প্রেসিডেন্ট কেনায়াত্তা সমর্থন জানান ওদিঙ্গাকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD