July 16, 2024, 8:40 am

মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন হাসিনা-মোদি

যমুনা নিউজ বিডিঃ এক হাজার ৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার তাপবিদ্যুৎ কেন্দ্র আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার (৩১ জুলাই) হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আগামী পাঁচ থেকে সাত সেপ্টেম্বরের মধ্যে শেখ হাসিনার ভারত সফরের কথা রয়েছে। বাংলাদেশ ভারতের সবেচেয়ে ঘনিষ্ঠ মিত্র হওয়ায় এই সফরকে মোদি সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

বাংলাদেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করেছে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ কোম্পানি লিমিটেড। এনটিপিসি ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যৌথ মালিকানায় নির্মিত হচ্ছে এই বিদ্যুৎকেন্দ্র। প্রকল্পটিতে ব্যয় হচ্ছে দেড়শ কোটি মার্কিন ডলার।

এদিকে বাণিজ্যে বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নে ৪টি ট্রায়াল রানের প্রথমটি শুরু করেছে ভারতের কলকাতা বন্দর। শনিবার এ ট্রায়াল রান শুরু হয়।

ভারত-বাংলাদেশ প্রোটোকল রুটের মাধ্যমে কলকাতা বন্দর থেকে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে কার্গো চলাচল ট্রানজিট শুধু ব্যয় ও সময়ই কমাবে না, অর্থনীতির বিকাশেও সাহায্য করবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD