August 13, 2022, 2:55 pm

পেয়ারার ন্যায্যমূল্য পেয়ে খুশি পিরোজপুরের চাষিরা!

পিরোজপুর প্রতিনিধিঃ চলতি বছর পেয়ারার ন্যায্যমূল্য পাচ্ছেন দক্ষিণাঞ্চলের পিরোজপুর ও ঝালকাঠি জেলার প্রায় ৪ ইউনিয়নের প্রান্তিক চাষিরা। পদ্মা সেতু চালু হওয়ায় জেলার পেয়ারার চাহিদা বৃদ্ধির পাশাপাশি দামও বেড়েছে। পরিবহন ব্যবস্থা ভালো না হওয়ার কারণে এতদিন পেয়ারার ন্যায্যমূল্য থেকে বঞ্চিত ছিলেন তারা। এবছর পাইকারি বাজারে ১ মণ পেয়ারা ৫০০ টাকা বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন একাধিক চাষি। ।

জুলাইয়ের শুরুর দিকে পেয়ারা সংগ্রহ শুরু হয় যা পরবর্তি ২ মাস পেয়ারার বিক্রি চলে। জুলাইয়ের শুরুতে ১ মণ পেয়ারা ৫০০-৭০০ টাকা দরে বিক্রি হয়। মাসের শেষের দিকে দাম একেবারে পড়ে যায়। তখন ১ মণ পেয়ারা ৮০-১২০ টাকায় বিক্রি করতে হয়। কেজি প্রতি দাম ২-৩ টাকা পড়ে। এতে পেয়ারা সংগ্রহকারী শ্রমীকের মুজুরিও দেওয়া যায় না।

চাষিরা জানান, এখন সকালে বাগান থেকে পেয়ারা সংগ্রহের পর নৌকায় করে সেগুলো ভাসমান পাইকারি বাজারে নিয়ে আসি। ব্যবসায়ীরা সেখান থেকে পেয়ারা নিয়ে ট্রাকে করে দুপুরের মধ্যেই ঢাকাসহ বিভিন্ন জেলায় নিয়ে যান। পরিবহন ব্যবস্থা ভালো হওয়ায় ১ দিনের মধ্যেই পেয়ারা গন্তব্যে পৌছে যায়। আর সেগুলো পরের দিন সকালেই আড়তে বিক্রি শুরু হয়।

পেয়ারা চাষি সুখরঞ্জন হালদার বলেন, পেয়ারার ন্যায্য মূল্য না পাওয়ায় কৃষকদের মধ্যে হাতাশার সৃষ্টি হয়েছিল। এ বছর এখন পর্যন্ত প্রত্যাশিত দামে পেয়ারা বিক্রি করতে পেরে আমরা খুশি।

পেয়ারা চাষিরা জানান, ১ পেয়ারা ৫০০ টাকা বা তার বেশি পেলেই তারা খুশি। পদ্মা সেতু চালুর পর অনেক ক্রেতা আসা শুরু করে। আর এখন অল্প সময়ে পেয়ারা পরিবহন করতে পারায় দামও ভালো পাওয়া যাচ্ছে। উৎপাদিত পেয়ারা কুড়িয়ানা, আটঘর, জিন্দাকাঠী, আদমকাঠী ও ভীমরুলীসহ এক ডজনেরও বেশি ভাসমান হাটে বিক্রি করেন।

এবছর পিরোজপুরের নেছারাবাদ উপজেলায় ৬০৭ হেক্টর জমিতে রয়েছে পেয়ারা বাগান এবং গড় উৎপাদন বছরে ৮ টন। ঝালকাঠি সদর উপজেলার কীর্তিপাশায় ৫৩০ হেক্টর জমিতে পেয়ারার বাগান রয়েছে এবং গড় উৎপাদন বছরে ১০ টন।

পিরোজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম সিকদার বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় ব্যবসায়ীদের পেয়ারা পরিবহন করতে যেমন সুবিধা হয়েছে তেমনি পেয়ারা চাষিরাও পাচ্ছেন ন্যায্য দাম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD