August 8, 2022, 4:13 pm

মচমচে মাছের চপ বানাবেন যেভাবে

যমুনা নিউজ বিডিঃ বিকেলের নাস্তায় অনেকেই চপ খেতে পছন্দ করেন। চায়ের সঙ্গে গরম গরম চপ থাকলে আড্ডা আরও জমে যায়। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আড্ডায় পরিবেশন করতে পারেন মচমচে মাছের চপ। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. রুই মাছ ২৫০ গ্রাম (কাটা ছাড়া)
২. ডিম ২ কাপ
৩. রসুন বাটা ২ চা চামচ
৪. কাঁচা মরিচ ৬টি
৫. পেঁয়াজ কুচি ২ কাপ
৬. হলুদ ৩ চা চামচ
৭. গরম মসলা গুঁড়া ২ চা চামচ
৮. চিনি ১ চা চামচ
৯. আদা আধা ইঞ্চি
১০. আলু দেড় কাপ
১১. ব্রেড ক্রাম্বস ১ কাপ
১২. আদা বাটা ১ টেবিল চামচ
১৩. সরিষার তেল ১ কাপ
১৪. ধনেপাতা কুচি পরিমাণমতো
১৫. মরিচের গুঁড়া ২ চা চামচ
১৬. লবণ স্বাদমতো ও
১৭. জিরা ২ চা চামচ।

পদ্ধতি

প্রথমে মাছের টুকরোগুলো হলুদ ও লবণ দিয়ে পানিতে ফুটিয়ে নিন ৫ মিনিট। তারপর পানি ঝরিয়ে নিন।

এরপর একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর এতে আদা ও রসুন বাটা দিয়ে দিন। আরও ৪-৫ মিনিট ভাজুন। এরপর সেদ্ধ মাছের টুকরোগুলো দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন।

এবার সামান্য চিনি ও লবণ মিশিয়ে আলু চটকে নিন। এরপর একে একে হলুদ, জিরা, গরম মসলা গুঁড়া, লাল মরিচ গুঁড়া, কাঁচা মরিচ ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন।

এভাবে ৫ মিনিট রান্না করুন, তারপর চুলার আঁচ বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। আলুর মিশ্রণের মধ্যে কাটা ছাড়ানো সেদ্ধ মাছ ভালো করে মিশিয়ে নিন।

অন্যদিকে সামান্য পানি ও লবণ দিয়ে ডিম ফেটিয়ে নিন। এবার প্রতিটি মাছের চপ এই ফেটানো ডিমের মিশ্রণে ডুবিয়ে আবার ব্রেডক্রাম্বে মাখিয়ে ১৫-৩০ মিনিট ফ্রিজে রাখুন।

সবশেষে একটি প্যানে তেল গরম করে চপগুলো ভেজে নিন। উভয় পাশে ভালোভাবে ভাজুন। অতিরিক্ত তেল নিষ্কাশন করতে একটি টিস্যুর উপর রাখুন মাছের চপগুলো। এরপর গরম গরম পরিবেশন করুন মচমচে মাছের চপ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD