রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৩:৪১ অপরাহ্ন

পাট কাঁচামাল হিসেবে সর্বাধুনিক গাড়ির বডি তৈরিতে ব্যবহার হচ্ছে

ধুনট (বগুড়) প্রতিনিধি:  সোমবার ০৬ ডিসেম্বর’২১ ধুনট পাইলট উচ্চ বিদ্যালয়ে পাটচাষিদের এক প্রশিক্ষনে মোঃ জাকির হোসেন, উপ-পরিচালক (বীবি), বিএডিসি, বগুড়া, বলেন পাট কাঁচামাল হিসেবে ব্যবহার করে সর্বাধুনিক মডেলের গাড়ির বডি তৈরি হচ্ছে। শুধু তাই নয় পাটখড়ির ছাই অন্যান্য রপ্তানিযোগ্য পাট পণ্যের সাথে রপ্তানিও হচ্ছে।
ধুনট উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তর ধুনট কতৃক আয়োজিত ও ধুনট উপজেলা নির্বাহী অফিসার সন্জয় কুমার মহন্ত এর সভাপতিত্বে এ পাটচাষিদের প্রশিক্ষনে উপস্থিত ছিলেন, মোঃ দুলাল হোসেন, ডিডি, ডিএই, বগুড়া। মোঃ আসাদুজ্জামান, ধুনট উপজেলা কৃষি অফিসার। মোঃ আব্দুল হালিম, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা বগুড়া। মোঃ রফিকুল ইসলাম, পাট উন্নয়ন সহকারী বগুড়া। সৌরভ, পাট উন্নয়ন সহকারী ধুনট বগুড়া। পাট অধিদপ্তর এর পিডি ভার্চুয়াল বক্তব্য পেশ করেন। অনুষ্ঠানে বক্তারা তাদের বক্তব্যে বলেন – অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পরিবেশ বান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় জিডিপিতে পাট খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। পাট ও পাটজাত পণ্যের ব্যবহার বৃদ্ধির ফলে দেশে প্রান্তিক চাষী গণের মধ্যে পাট ও পাট বীজ উৎপাদনে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। পাটচাষি সহ পাট সংশ্লিষ্ট স্টেক হোল্ডার গণ আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। এছাড়াও বহুমুখী পাট পণ্যের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পাটজাত পণ্য বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।
পাট বর্তমানে কেবল দড়ি, চট বা বস্তা তৈরির আঁশ নয়। পাটের ব্যবহার এখন বহুমুখী। পাট থেকে বর্তমানে ২৮১ ধরনের বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে। সর্বাধুনিক মডেলের গাড়ির বডি, ঢেউটিন ও অন্যান্য উপাদান তৈরির কাঁচামাল হিসেবেও ব্যবহৃত হচ্ছে বাংলাদেশের পাট। আসবাবপত্র থেকে শুরু করে উন্নত মানের শাড়ি, স্যুট, প্যান্ট, এমনকি জিন্স বা ডেনিমও পাট থেকে তৈরি হচ্ছে। পাটশলা থেকে প্রাপ্ত চারকোল হতে উন্নত মানের প্রসাধন সামগ্রী এবং প্রিন্টারের কালি প্রস্তুত হচ্ছে। পাটের পাতা অধিক ভেষজ গুণ  সমৃদ্ধ শাক এবং ইহা থেকে চায়ের মতো পানীয় উৎপাদিত হচ্ছে। পাট অধিদপ্তরের অধীন উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে পাটচাষিদের বিনামূল্যে পাটবীজ, সার, বালাইনাশক, কৃষিযন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। তাছাড়া উক্ত প্রকল্পের মাধ্যমে পাট চাষের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com