সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ১১:০৭ অপরাহ্ন

জামালগঞ্জে আমনের বাম্পার ফলনে খুশি কৃষক

জামালগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জ জেলার জামালগঞ্জে এবার রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলনের সঙ্গে মিলছে দামও। ভালো দাম পাওয়ায় খুশি জামালগঞ্জের কৃষকরা।
কৃষকরা জানিয়েছেন, এ বছর আমনের ভালো ফলনের পাশাপাশি ভালো দামও পাওয়া যাবে। ইতিমধ্যে যারা আমন ধান বিক্রি করেছেন তারা ভালো দাম পেয়েছেন। তারা বলেছেন সরকার নিজের জন্য আমন ধান ও চাল কেনার জন্য যে দাম দিয়েছেন সেই কারণেই এবার আমনের ভালো দাম পাচ্ছেন কৃষকরা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এবার জামালগঞ্জে রোপা আমনের লক্ষমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার হেক্টর জমি। তবে চলতি মৌসুমে ৪ হাজার ২৮০ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর ৩৩০ হেক্টর জমিতে রোপা আমন চাষ করা হয়েছে।
উপজেলার ভীমখালী ইউনিয়নের কৃষক আতিকুজ্জামান বলেন, ২২ বিঘা জমিতে আমন ধান করেছি। ৩ বিঘা জমির ধান কাটা হয়েছে। বাকি জমি এক সপ্তাহের মধ্যে কাটা হবে। প্রতি বিঘায় ১২ থেকে ১৫ মণ ধান হয়েছে। অন্যগুলোতেও একই রকম ধান হবে আশা করি।
তিনি আরও জানান, এই বছর কারেন্ট পোকাসহ বিভিন্ন পোকার আক্রমণ তেমন একটা দেখা যায়নি। গত বছরের তুলনায় এ বছর ধানের ফলন ভালো হয়েছে। এছাড়া ধানের দামও রয়েছে ভালো।
এ ব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. শাহাব উদ্দিন জানান, এ বছর বোরো সংগ্রহের মতো আমন ধানও এ্যাপসের মাধ্যমে সংগ্রহ করা হবে। এ লক্ষে কৃষকদের মাঝে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। তবে এখনও কৃষকরা বাইরে ধানের দাম বেশি পাওয়ায় সরকারি গুদামে ধান বিক্রি করতে আগ্রহী হচ্ছে না। এছাড়া অত্র উপজেলায় এখনও পুরোপুরিভাবে ধান কর্তন শুরু হয়নি।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, উপজেলার ৪ হাজার ৮০ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। এ পর্যন্ত ১৫ হেক্টর জমির ধান কাটা হয়েছে। এক সপ্তাহ পরে আমন ধান কাটার ধুম পড়বে। আবহাওয়া অনুকূলে থাকায় চাষীরা অনেক জমিতে কম্ভাইন্ড হারভেস্টারের মাধ্যমে খুব দ্রুত ধান কাটতে পারবে। ধানের ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com