সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ১০:৫৪ অপরাহ্ন

বগুড়ায় সাত দফা দাবিতে বাম জোটের বিক্ষোভ সমাবেশ

ষ্টাফ রিপোর্টারঃ স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণসহ সাত দফা দাবিতে বগুড়ায় ‘সাম্প্রদায়িক সন্ত্রাস বিরোধী দিবস’ পালন করেছে বাম গণতান্ত্রিক জোট।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে বিক্ষোভ মিছিল শেষে সাতমাথা এলাকায় সমাবেশ করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট বগুড়া জেলা সমন্বয়ক ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) জেলা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু। বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদের জেলা সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল, সিপিবির সদর উপজেলা

সভাপতি সন্তোষ পাল, বাসদের জেলা  কমিটির সদস্য অ্যাডভোকেট দিলরুবা নূরী। সমাবেশ সঞ্চালনা করেন সিপিবির জেলা কমিটির নেতা শাহনিয়াজ খান পাপ্পু।

সমাবেশে বক্তারা তাদের সাত দফা দাবি তুলে ধরেন। তােদর  দাবিগুলো হলো-কুমিল্লাসহ সারা দেশে সাম্প্রদায়িক হামলাকারী ও তাদের মদদদাতাদের চিহ্নিত করে অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত মন্দির কমিটিকে ও বাড়ীঘর, দোকানপাটের মালিকদের এবং নিহত-আহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। মন্দির, মন্ডপে হামলার দায় সরকারের, ব্যর্থতার দায়ে অবিলম্বে স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণ করা। জেলা-উপজেলায় দায়িত্বপ্রাপ্ত সিভিল প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের দায়িত্ব অবহেলা-ব্যর্থতার অপরাধে বিচারের আওতায় আনা। সংবিধানের ৩২ অনুচ্ছেদ পুনস্থাপন করে ধর্মীয় রাজনৈতিক দল ও রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করা। সংবিধান, রাষ্ট্রীয় আইন-বিধিবিধান, পাঠ্যপুস্তক থেকে সাম্প্রদায়িক বক্তব্য, লেখাসহ সকল উপাদান বাদ দেওয়া, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় রাষ্ট্রীয়ভাবে কার্যকর উদ্যোগ গ্রহণ করা। ধর্মীয় বক্তব্যের নামে সাম্প্রদায়িক উস্কানী দেয়া শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করা, ফেসবুক, ইউটিউবে সাম্প্রদায়িক বয়ান নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করতে হবে।

সমাবেশে নেতারা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বৃহত্তর ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com