সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১০:০৬ অপরাহ্ন

বগুড়ায় পাবলিক ক্রিড়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হোক

শিক্ষাই জাতির মেরুদণ্ড এবং দক্ষ মানব সম্পদই একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি ।

যে জাতি যত বেশি শিক্ষিত, দক্ষ মানব সম্পদ তৈরি করতে পেরেছে সে জাতিই অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক, ক্রিড়া বা যে কোন সূচকে বিশ্বে তত বেশি প্রভাব বিস্তার করতে পেরেছে ।
আর দক্ষ জনশক্তি তৈরির মূল হাতিয়ার হলো প্রকৃত শিক্ষার প্রসার এবং সঠিক শিক্ষার জন্য প্রয়োজন উপযুক্ত প্রতিষ্ঠান ও পদ্ধতির ব্যবহার ।
এজন্য বিশ্বের উন্নত দেশগুলো তাদের জাতীয় বাজেটের সিংহভাগ অর্থ ব্যাবহার করে শিক্ষা ও গবেষণার জন্য ।
৩০ লক্ষ বা তারও অধিক প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের প্রাণ প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা ।
স্বাধীনতা পরবর্তী সময় হতে অদ্যাবধি অনেক প্রতিবন্ধকতা বা ঘাত, প্রতিঘাত পেরিয়ে অনুন্নত হতে উন্নয়নশীল এবং ধীরে, ধীরে উন্নত দেশগুলোর কাতারে শামিল হতে চলেছে আমাদের দেশ এবং অগ্রসরমাণ এ সকল বিষয়াদির সুফল প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের জনগন পাবে বলে আমরা বিশ্বাস করি ।
উন্নয়নের ধারাবাহিকতায় অনান্য বিষয়াদির সাথে ক্রিড়া ক্ষেত্রের সফলতাও উল্লেখযোগ্য এবং ইতোমধ্যেই ক্রিকেট, শুটিং, দাবা, আর্চারি সহ বেশ কিছু বিষয়ে আমাদের অর্জন প্রসংশার দাবিদার ।
এছাড়াও অনান্য খেলা যেমন ফুটবল, সাঁতার, এ্যাটলেথ, ভলিবল, হা-ডু-ডু, ব্যাডমিন্টন ইত্যাদি বিষয়ে সঠিক পরিচর্যা করতে পারলে আমরাও একদিন বিশ্বমানে পৌছাব বলে আশাবাদী । এক্ষেত্রে বি,কে,এস,পি সহ বেশ কিছু একাডেমির ভূমিকা নিঃসন্দেহে অনস্বীকার্য ।
বিশ্বের বিভিন্ন দেশের একাডেমিগুলো খেলোয়াড় তৈরির জন্য সহযোগিতা করে যেমন বার্সেলনা- স্পেন, বোকা জুনিয়রস্ – আর্জেনটিনা,  জুভেন্টাস- ইতালি,  টাটা একাডেমি – ভারত, বি,কে,এস,পি – বাংলাদেশ ইত্যাদি ।
কিন্তু খেলাধূলা সংক্রান্ত অনান্য বিষয়াদি যেমন স্পোর্টস সায়ন্স, স্পোর্টস ম্যানেজমেন্ট, স্পোর্টস ইকোনমি ইত্যাদি বিষয়ে দক্ষতা তৈরিতে সহায়তা করে ক্রিড়া বিশ্ববিদ্যালয়গুলো যেমন :
Swedish National Sports University, Gothenburg, Sweden.
National Sports University, Cologne, Germany.
National Sports University, Koutruk, Manipur, lndia.
Tamil Nadu Physical Education & Sports University,  Chennai, lndia.  Etc.
এবং এইসব বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত দক্ষ ব্যক্তিগনই ক্রিড়া সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়াদি নিয়ন্ত্রণ করে ।
আমাদের দেশে এখনও পর্যন্ত কোন ক্রিড়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করে নাই ।
যেহেতু পুণ্ড্র নগর খ্যাত বগুড়ায় সরকার নিয়ন্ত্রিত কোন পাবলিক বিশ্ববিদ্যালয় নাই ।
এজন্য গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার উত্তর বঙ্গের প্রাণ কেন্দ্র বগুড়ায় একটি পূর্ণাঙ্গ – ” পাবলিক ক্রিড়া বিশ্ববিদ্যালয় ” প্রতিষ্ঠায় উদ্যোগি হবে যা, ক্রিড়া সংক্রান্ত বিভিন্ন বিষয়ে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে সফলতা অর্জনে অগ্রণী ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস ।
পরিশেষে আবারো দৃষ্টি আকর্ষণ :
উত্তর বঙ্গের প্রাণ কেন্দ্র বগুড়ায় সরকার নিয়ন্ত্রিত একটি পূর্ণাঙ্গ “পাবলিক ক্রিড়া বিশ্ববিদ্যালয়” প্রতিষ্ঠা করা হোক ।
লেখকঃ সৈয়দ আরিফ আহম্মেদ

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com