April 25, 2024, 4:08 pm

ডলারের বিপরীতে টাকার মান কমেছে ৭ টাকা

যমুনা নিউজ বিডি: খোলা বাজারে খুচরা ডলারের দাম গিয়ে ঠেকেছে ১২৬ থেকে ১২৭ টাকায়। চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণের জন্য যারা বিদেশে যাচ্ছেন তাদের নগদ প্রতি ডলার কিনতে খরচ করতে হচ্ছে ১২৭ টাকা পর্যন্ত। এক সপ্তাহ আগেও খোলা বাজারে ডলারের দাম ছিল ১২০ টাকা। আর বছরের শুরুতে দাম ছিল ১১০ টাকা। সেই হিসাবে প্রতি ডলারের বিপরীতে সপ্তাহে টাকার মান কমেছে ৭ টাকা, আর চলতি বছরে কমেছে ১৭ টাকা।

খাত সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকগুলো ডলার সংকটের কারণে আমদানির দেনা শোধ করতে পারছে না। তাই সংকট মোকাবিলায় অনেক ব্যাংক বাড়তি দামে প্রবাসী আয় কিনছে। এ সুযোগে বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো হঠাৎ করে ১২ থেকে ১৪ টাকা বাড়িয়ে দিয়েছে রেমিট্যান্সের ডলারের দাম। ফলে অনেক ব্যাংক বাধ্য হয়ে ১২৩ থেকে ১২৪ টাকায় প্রবাসী আয় কিনেছে। এর প্রভাবে খোলা বাজারে ডলারের দামও হু হু করে বেড়েছে।

গত ১২ দিনে প্রায় সব আন্তর্জাতিক মুদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ঘটেছে। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, দেশে ডলারের তীব্র সংকট দেখা দিয়েছে। ইতোমধ্যে বাইরের দেশগুলো সেটা জেনে গেছে। ফলে বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো টাকার মান কমিয়ে দিয়েছে। সেই সঙ্গে নিজেদের মুদ্রার দাম বাড়িয়েছে তারা।

গত ১ সপ্তাহের ব্যবধানে বিভিন্ন দেশের মুদ্রার বিপরীতে টাকার অবনমন ঘটেছে ৭ থেকে ১৫ শতাংশ। তাতে রেমিট্যান্স আহরণে খরচ বেড়েছে। ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো পড়েছে বিপাকে। বাড়তি দামে প্রবাসী আয় কিনেও কম দরে তা বিক্রি করতে হচ্ছে তাদের। যে কারণে তহবিলের জোগান হ্রাস পাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD