মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন

News Headline :
চিকিৎসা ক্ষেত্রে সিএমএইচ অনেক এগিয়ে যাচ্ছে: সেনাবাহিনী প্রধান বগুড়ায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক সেমিনার বগুড়ায় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদের কুশপুতুল পোড়ালো ছাত্রদল বগুড়ায় ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ৩ সেনেটারী ব্যবসায়ী মালিক সমিতি বগুড়া এর সভাপতি ছানু সা:সম্পাদক সজিব পাট কাঁচামাল হিসেবে সর্বাধুনিক গাড়ির বডি তৈরিতে ব্যবহার হচ্ছে শেখ হাসিনার সঙ্গে একযোগে কাজ করতে চাই : মোদি পুলিশ ব্লাড ব্যাংকের যাত্রা শুরু করলো রাজশাহী মহানগর  পুলিশ রাজশাহীতে ছাত্রদলের প্রতিবাদ: তথ্য প্রতিমন্ত্রী মুরাদের কুশপুত্তলিকা দাহ অর্থনীতি পুনরুদ্ধারে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ : বিশ্বব্যাংক

বয়স বৃদ্ধির সঙ্গে কমছে দৃষ্টিশক্তি? জানুন প্রতিকারের উপায়

যমুনা নিউজ বিডিঃ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের দেহে নানারকম সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হচ্ছে দৃষ্টিশক্তি কমে যাওয়া। এই সমস্যা নিয়ে অনেকেই শেষ বয়সে চিকিৎসকের দ্বারস্থ হন।

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সূত্রের খবর, ৭৫ বছর বয়স অতিক্রম করার পরই অন্ধত্বের আশঙ্কা থাকে অনেকের মধ্যে। তবে এটি হঠাৎ করেই হয় না। বয়স ৪০-এর পর থেকে ধীরে ধীরে দৃষ্টিশক্তি কমতে থাকে।

এক্ষেত্রে সহজ কিছু পদক্ষেপ রয়েছে, যেগুলো অবলম্বন করলে বৃদ্ধ বয়সে দৃষ্টিশক্তি ভালো রাখার সম্ভাবনা থাকে। চলুন তবে সে বিষয়গুলো সম্পর্কে জেনে নেয়া যাক-

>> খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন আনতে হবে। ভিটামিন যুক্ত খাবার যত বেশি খাওয়া হবে ততই ভালো। এতে চোখের প্রয়োজনীয় উপাদান ঠিক থাকবে।

>> ধূমপান করলে তা পরিহার করার অভ্যাস করুন। ধূমপানের ফলে শরীরে বেশ কয়েক ধরনের রাসায়নিক তৈরি হয়। যা কিনা চোখের জন্য খুবই ক্ষতিকর।

>> রোদ থেকে চোখকে সুরক্ষার জন্য চশমা পরার অভ্যাস করা যেতে পারে। নিয়মিত চশমা পরলে চোখে রোদের তাপ লাগবে না। এতে চোখের প্রতি চাপ কমবে।

>> নিয়মিত বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে চোখ পরীক্ষা করানোর অভ্যাস করা জরুরি। কেননা, অনেকের চোখের সমস্যা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে। নিয়ম মেনে চোখ পরীক্ষা করা হলে এতে সমস্যাগুলো দ্রুত শনাক্ত হবে। আর ঠিক সময়ে চিকিৎসা নিলে বড় ধরনের ঝুঁকি এড়ানো সম্ভব।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com