বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৬:৩২ অপরাহ্ন

News Headline :
সিরাজগঞ্জ সদর উপজেলায় শতাধিক তালগাছ রোপণ কর্মসূচীর শুভ উদ্বোধন বগুড়ায় সাত দফা দাবিতে বাম জোটের বিক্ষোভ সমাবেশ সন্ধ্যার পর ভাসানচরের সাথে মূল ভূখণ্ডে নৌ-যোগাযোগ বন্ধ থাকবে আধুনিকতার ছোঁয়ায় উদ্বোধন হলো বগুড়ায় আকবরিয়া মিডওয়ে রেস্টুরেন্ট অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার কলাপাড়ায় রাখাইন পাড়ায় পাড়ায় প্রবারণা পূর্ণিমা উৎসব বাংলাদেশে একই সঙ্গে তিন ধর্মের উৎসব উদযাপিত রংপুরে বিপদসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি নীলফামারতে ভেঙ্গেছে ৩টি বাঁধ ও স্পার প্রায় ৮ সহস্রাধিক পরিবার পানি বন্দী বাংলাদেশে হিন্দুদের ওপর হামলা নিয়ে ভারতের সতর্ক প্রতিক্রিয়া

‘কৃষি উৎপাদনে আরডিএ’র উল্লেখযোগ্য অবদান রয়েছে’

ষ্টাফ রিপোর্টারঃ বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট কৃষি নিয়ে আরও বেশি গবেষণা ও প্রশিক্ষণের উপর গুরুত্ব প্রদানের আহ্বান জানান তিনি। বুধবার (২২ সেপ্টেম্বর ) বগুড়া জেলার শেরপুর উপজেলায় পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া’র ৩১তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠনের মাধ্যমে মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য সবাইকে কাজ করতে হবে। বঙ্গবন্ধু বাংলাদেশের মানুষকে রাজনৈতিক স্বাধীনতা এনে দিয়েছেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাচ্ছেন এবং আমরা আজ তার সুফল পাচ্ছি। এখন মানুষের জীবনযাত্রার মান অনেক উন্নত হয়েছে, কেউ আর এখন না খেয়ে থাকে না। এসব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর সফল রাষ্ট্রনীতি এবং আরডিএ বগুড়ার মত প্রতিষ্ঠানগুলোর গবেষণা কাজের সাফল্যের মধ্য দিয়ে।’ দেশের সামগ্রিক উন্নয়ন পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী বছরের কর্মপরিকল্পনা প্রণয়নের আহ্বান জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া এ প্রতিষ্ঠানের উদ্ভাবনী কর্মকাণ্ড দেশব্যাপী ছড়িয়ে দিলে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের দেশে রূপান্তর হবে, আত্মমর্যাদাশীল দেশ হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হবে।

স্বপন ভট্টাচার্য্য বলেন, ‘বঙ্গবন্ধু বলেছিলেন, পৃথিবী শোষক আর শোষিত এই দুই ভাগে বিভক্ত। শোষিত, নির্যাতিত ও মেহনতি মানুষের কল‍্যাণে কাজ করেছেন বঙ্গবন্ধু। শোষিতদের শোষণমুক্ত করার জন্য উদ্যোগ গ্রহণ করেছিলেন তিনি।’

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার, যেখানে ভারতের আয় এক হাজার ৯৪৭ ডলার ও পাকিস্তানের মাথাপিছু আয় এক হাজার ২০০ ডলার। পার্শ্ববর্তী দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান অনেক দিক থেকেই এগিয়ে আছে।

আরডিএ, বগুড়া’র মহাপরিচালক খলিল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ‍্যে আরো বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান এনডিসি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামানসহ আরডিএ’র অনুষদবর্গ।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com