রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০১:২৫ অপরাহ্ন

যেভাবে রাঁধবেন ইলিশ খিচুড়ি

যমুনা নিউজ বিডিঃ খিচুড়ি খেতে কে না পছন্দ করেন! একইসঙ্গে ইলিশ মাছও সবার প্রিয় খাবারের মধ্যে একটি। সাধারণত ইলিশ বিভিন্ন উপায়ে রান্না করা হয়। এর মধ্যে যদিও তরকারির পদই বেশি। দুটির স্বাদ এক সাথে নিতে ঘরেই খুব সহজেই তৈরি করে নিতে পারেন দারুন স্বাদের ইলিশ খিচুড়ি। তাহলে চলুন জেনে নেওয়া যাক ইলিশ খিচুড়ির সহজ রেসিপি-

ইলিশ খিচুড়ির জন্য যে উপকরণ লাগবে

পোলাও চাল আধা কেজি, ইলিশ মাছ ৪ টুকরো, মুগডাল ১ কাপ, মসুর ডাল ১ কাপ, লবণ স্বাদমতো, পেয়াজ কুচি ৪টি, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষা তেল ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫/৬টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, এলাচ ২টি।

যে পদ্ধতিতে তৈরি করবেন প্রথমে ইলিশ মাছ কেটে ভালো করে ধুয়ে নিন। এবার পোলাওয়ের চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্যদিকে হাড়ি বা বড় প্যানে তেল গরম করে তেজপাতা, এলাচ ও দারুচিনি ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে মসলা। পেঁয়াজ বাদামিরঙা হয়ে আসলে এতে আদা ও রসুন বাটা মিশিয়ে দিন। এরপর একে একে হলুদ, মরিচ, ধনে, জিরার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মসলা কষাতে হবে। মসলার মিশ্রণে এবার এতে আধা কাপ পানি মিশিয়ে নেড়ে দিন। পানি ফুটে উঠলে এতে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে ভালো করে নেড়ে ঢেকে রান্না করুন ১০ মিনিট। মাছগুলো সেদ্ধ হলে মসলা থেকে মাছগুলো আস্তে করে তুলে রাখুন। এরপর ওই মসলায় ধুয়ে রাখা চাল ও ডাল দিয়ে কষিয়ে নিন। অন্তত ৫-৭ মিনিট হালকা আঁচে চাল ও ডাল ভেজে নিন। তারপর পরিমাণ মতো পানি মিশিয়ে নেড়ে দিন।

এরপর কয়েকটি আস্ত কাঁচা মরিচ দিয়ে খিচুড়ি ঢেকে রান্না করতে হবে ৩০ মিনিট। মাঝে ঢাকনা নামিয়ে এক দু’বার নেড়ে দিতে হবে। ৩০ মিনিট পর চাল ও ডাল ভালোভাবে সেদ্ধ হলে রান্না করা ইলিশের টুকরোগুলো খিচুড়িতে দিয়ে দমে রাখুন ১০ মিনিট। এরপর নামিয়ে পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। ব্যাস হয়ে গেলো ইলিশ খিচুড়ি।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com