শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

অন্য ফোনের চার্জার দিয়ে ফোন চার্জ দিলে ব্যাটারির যে ক্ষতি হয়

যমুনা নিউজ বিডিঃ আমরা নিজের চার্জার দিয়ে ফোন চার্জ দেবার পাশাপাশি অন্যের চার্জার দিয়ে ফোন চার্জ দিয়ে থাকি। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, অন্যের চার্জার দিয়ে কখনোই চার্জ দেয়া উচিত না। এমনকি নিজের পাওয়ার ব্যাংকও অন্যের সঙ্গে শেয়ার করা উচিত নয়।

প্রতিটি ফোনের ব্যাটারির ক্ষমতা অনুযায়ী সেই ফোনের উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়াট, ভোল্ট এবং অ্যাম্পিয়ার মিলিয়ে চার্জার বানায়। তাই অন্যের চার্জার দিয়ে ফোন চার্জ দিলে ব্যাটারি ড্যামেজ হওয়ার আশঙ্কা রয়েছে। এতে করে দ্রুত ব্যাটারির আয়ু ফুরিয়ে যায়। এছাড়াও ফোনের চার্জারের অ্যাম্পিয়ারের হেরফেরের কারণে ব্যাটারিতে আগুন ধরে যাওয়ারও আশঙ্কার রয়েছে।

অনেকেই ল্যাপটপ কিংবা ডেস্টটপের ইউএসবি পোর্ট দিয়ে ফোনে চার্জ দেন। এটাই কখনোই করবেন না। এতে ফোন ব্যাটরির খুব ধীরে চার্জ নেয়। ফলে ব্যাটারির সেলগুলো ক্ষতিগ্রস্থ হয়।

অনেক ফোনের ব্যাটারি ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সেজন্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাস্ট চার্জ দিতে সক্ষম এমন চার্জার বানায়। এই চার্জার দিয়ে যদি স্লো চার্জিং ব্যাটারি চার্জ করা হয়। তবে ওই ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে। একই কোম্পানির একই মডেলের চার্জারটি যদি অন্যেরও হয়, তবে সেটা দিয়ে আপনার ফোন চার্জ করতে পারেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com