শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৯ অপরাহ্ন

দক্ষিনখানে ইজিবাইকের কারনে চরম জনদুর্ভোগ, নিয়ন্ত্রনে আনা জরুরি

উত্তরা প্রতিনিধিঃ ব্যাটারিচালিত ইজিবাইকের নগরীতে পরিণত হয়েছে ঢাকা উওর সিটির দক্ষিনখান এলাকা। এই এলাকার সিংহভাগ সড়ক দখল করে আছে তিন চাকার ইজিবাইক। এসব যানের চালকদের নেই ড্রাইভিং লাইসেন্স কিংবা ইজিবাইক পরিচালনার কোনো অভিজ্ঞতা। ফলে আইন লঙ্ঘন করে অনভিজ্ঞ চালকরা ব্যস্ততম সড়কের মাঝখানে গাড়ি রেখেই যত্রতত্রভাবে যাত্রী ওঠানামা করানোর কারণে জনগুরুত্বপূর্ণ সড়কে যানজটের পাশাপাশি ছোট-বড় দুর্ঘটনা লেগেই রয়েছে। বিশেষ করে বিমান বন্দর রেল ষ্টেশন সংলগ্ন কসাইবাড়ী রেল গেট এলাকায় ইজিবাইক এখন মারাত্নক সমস্যা। নিয়ন্ত্রনহীন চলাচলে সারাদিন ভয়াবহ যানজট লেগেই থাকে। পথচারীদের চলাচলে মারাত্নক বাধা সৃষ্টি হচ্ছে। সড়ক আটকে স্ট্যান্ড বানিয়ে মানুষের প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, কসাইবাড়ী রেলগেট থেকে মোল্লারটেক, দক্ষিনখান, আশকোনা, কাচকুড়া, দক্ষিন আজমপুর, মধ্য-আজমপুর সড়কে চলাচল করছে এসব ইজিবাইক। উক্ত এলাকায় ব্যাটারি চালিত ইজিবাইকের সংখ্যা বৃদ্ধির কারনে যানজট লেগেই থাকে। সকাল থেকে রাত পর্যন্ত ব্যাটারি চালিত ইজিবাইক গুলো সড়ক দখল করে রাখে।

তাছাড়া রাস্তায় যে পরিমান ইজিবাইক চলাচল করে সে পরিমান যাত্রীও রোডে দেখা যায়নি। স্থানীয়রা জানান, কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে যে যার যার মতো যখন খুশি তখন নতুন নতুন ইজিবাইক রাস্তায় বের করছেন। আগে ইজিবাইক চায়না থেকে আমদানি করা হতো কিন্তু এখন বিভিন্ন এলাকায় অটো গ্যারেজগুলোতে তৈরী হচ্ছে।

জানা গেছে, বিমানবন্দর থানা শ্রমিক লীগকে একটি নির্দিষ্ট পরিমানের চাঁদা দিলেই এখানে ইজিবাইক নামানোর অনুমোদন পাওয়া যায়। পরে প্রতিটি ইজিবাইক চাললকে প্রতিদিন জিপি নামক চাঁদা দিতে হয়। এসব চাঁদার ভাগ যায় দক্ষিনখান থানা সহ স্থানীয় নেতাদের পকেটে।

ইজিবাইক চালক আতিক জানান, এটা চালাতে কোন ট্রেনিং লাগেনা যে রিক্সা চালাতে পারে সে এটা সহজে চালাতে পারে। তাছাড়া যিনি একেবারে চালাতে পারেনা তারা দু`একদিন চালালে শিখে যায়।

পথযাত্রী আব্দুল মতিন জানান, অতিরিক্ত ব্যাটারি চালিত ইজিবাইকের কারনে সহজে রাস্তা দিয়ে চলাচল করা যাচ্ছেনা। ব্যাটারি চালিত ইজিবাইক এখন জনদূর্ভোগের অন্যতম কারন হয়ে দাঁড়িয়েছে। অভিলম্বে এগুলোকে নিয়ন্ত্রনে আনা জরুরি অন্যথায় জনদূর্ভোগ আরো চরম আকার ধারন করবে।

পথযাত্রী তালুকদার জানান, রাস্তায় বের হলেই দেখি ব্যাটারি চালিত গাড়ীগুলো বেপরোয়াভাবে চলাচল করছে। প্রতিনিয়ত এলাকার বিভিন্ন স্থানে দূর্ঘটনা ঘটাচ্ছে। চালকরা রাস্তার মাঝে যেখানে সেখানে ইজিবাইক থামিয়ে রেখে বসে থাকে। এতে যানজট লেগে যায়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com