মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৩ অপরাহ্ন

নকল করলে অ্যাসাইনমেন্ট বাতিল

যমুনা নিউজ বিডিঃ ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম মনিটরিংয়ের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘অ্যাসাইনমেন্ট কার্যক্রম মানিটরিং কমিটি’ গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কিনা, তা সরেজমিনে নিবিড়ভাবে মনিটরিং করার জন্য জরুরিভাবে এই কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। কমিটির নেতৃত্বে থাকবেন প্রতিষ্ঠানের প্রধান।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ সংক্রান্ত নির্দেশনা জারি করে।
নির্দেশনায় বলা হয়, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে ‘অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা’ শিরোনামে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই নির্দেশনা পত্রের আলোকে মাঠ পর্যায়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কিনা, তা সরেজমিনে নিবিড়ভাবে মনিটরিং করার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অধীন সকল মাধ্যমিক পর্যায়ের সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের প্রতিষ্ঠান প্রধানরা তাদের নেতৃত্ব ‘অ্যসাইনমেন্ট কার্যক্রম মনিটরিং’ কমিটি নামে একটি কমিটি গঠন করবেন। কমিটির করণীয় ১) সকল পরীক্ষার্থী যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নেয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। ২) শিক্ষার্থীরা যেন কোনোক্রমেই অ্যাসাইনমেন্টগুলোতে নকল বা কোনও প্রকারের অসদুপায় অবলম্বন না করে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। কোনও শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতিয়মান হয়, তাহলে তা বাতিল করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করতে হবে এবং বিষয়টির যেনও পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করতে হবে। ৩) শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো স্বহস্তে লিখে, সে বিষয়টি নিশ্চিত করেবেন। ৪) নির্দেশনা মোতাবেক অ্যাসাইনমেন্টগুলো শিক্ষকরা যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ এবং নম্বরগুলো সঠিকভাবে এক্সেল সিটে এন্ট্রি করা হচ্ছে কিনা, তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। ৫) বর্ণিত কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিক পর্যবেক্ষণ করবে।

৬) অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মাধ্যমিক শাখা থেকে সময় সময় জারি করা নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।

৭) নির্দেশাবলী পালনকালে চলমান কোভিড-১৯ অতিমারির কারণে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com