সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:০০ অপরাহ্ন

বগুড়ায় রোটারী ক্লাবের ৭ হাজার গাছের চারা বিতরণ

ষ্টাফ রিপোর্টারঃ ‘পরিবেশই জীবন, করি বৃক্ষরোপণ’ রোটারীর এই শ্লোগানকে সামনে রেখে বগুড়ায় এ বছর প্রায় ৭ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে। চলতি বছর ১০ লাখ বৃক্ষ রোপণের কর্মসূচী সফল করার লক্ষ্যে রোটারী ক্লাব অব বগুড়া ও রোটারী ক্লাব অব শাহবাগ যৌথভাবে উদ্যোগ গ্রহণ করে।

বুধবার দুপুর ১২ টার দিকে শহরের সেন্ট্রাল হাই স্কুলের হল রুমে এসব গাছের চারা দেয়া হয়।

বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক সুফিয়া নাজিম। এ সময় তিনি বলেন, মানুষকে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করতে হলে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হবে, আর এর একমাত্র বিকল্প বৃক্ষ রোপণ এবং এর সঠিক পরিচর্যা। পরিবেশের ভারসাম্য রক্ষা ও আর্ত মানবতার সেবায় রোটারীর ভূমিকার তিনি প্রশংসা করেন এবং আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট রোটারিয়ান সৈয়দ আহম্মদ কিরণ। তিনি জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব অপরিসীম। যে গাছগুলো বিতরণ করা হয়েছে সেগুলো সঠিকভাবে রোপণ করতে হবে এবং নিয়মিত পরিচর্যা করতে হবে। রোপণকৃত গাছগুলো সঠিকভাবে পরিচর্যা করা হচ্ছে কিনা তার জন্য একটি কমিটি গঠন করা হবে। উক্ত কমিটি বিতরণকৃত গাছগুলো পর্যায়ক্রমে পরিদর্শন করবেন।

সভার শুরুতে লেফটেনেন্ট গভর্নর পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান এম এ জিন্নাহ, পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান সাহাবুদ্দিন সৈকত রোটারীর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। অন্যান্যের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান মোরশিদা খাতুন, স্কুলের প্রধান শিক্ষক রোটারিয়ান জাহাঙ্গীর আলম।

আলোচনা শেষে সাত হাজার বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বগুড়া সদর, পৌরসভা এলাকা ও বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান সমূহের কাছে বিতরণ করা হয়।

পরে প্রধান অতিথি রোটারিয়ান নেতৃবৃন্দকে সাথে নিয়ে স্কুল ক্যাম্পাসে একটি ফলজ গাছের চারা রোপণ করেন।

এসময় ভার্চ্যুয়ালী অংশগ্রহণ করেন রোটারী ডিস্ট্রিক্ট গভর্নর (ডিস্ট্রিক্ট ৩২৮১ বাংলাদেশ) ব্যারিস্টার মুনতাসিম বিল্লাহ ফারুকী, রোটারী ক্লাব অব শাহবাগ এর প্রেসিডেন্ট রোটা. গুলশান আরা সালেহ, জোন ঢাকা-২ এর এ্যাসিসটেন্ট গভর্নর গৌতম পাল রঞ্জু। অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন রোটারিয়ান নূরুল বাসার চন্দন, রোটারিয়ান শাহীন কাদির, রোটারিয়ান নবিউল ইসলাম নয়ন, রোটারিয়ান মো. রেজাউল হক বুলু, রোটারিয়ান এমএম রুবেল তালুকদার, রোটারিয়ান বদরুদ্দোজা চৌধুরী, রোটারিয়ান রফিকুল ইসলাম রফিক, ক্লাব সেক্রেটারি রোটারিয়ান রফিকুল ইসলাম বুলবুল, রোটারিয়ান সোহরাব হোসেন উজ্জল, রোটারিয়ান এ্যাডভোকেট শফিকুল ইসলাম শফিক, রোটারিয়ান সানাউল হক দুলাল, রোটারিয়ান আবু তাহের মেজবাহ, রোটারিয়ান মাহবুব সাঈদি প্রিন্স সহ অন্যান্য রোটারীয়ান নেতৃবৃন্দ, রোটার‌্যাক্ট ক্লাব অব বগুড়ার পাস প্রেসিডেন্ট রোটার‌্যাক্ট মো. মির্জা শাহ রেজা, আইপিপি রোটার‌্যাক্ট আবু বক্কর সিদ্দিক সোহান, পাস্ট প্রেসিডেন্ট রোটার‌্যাক্ট আইনুর ইসলাম, পাস্ট প্রেসিডেন্ট রোটার‌্যাক্ট নাজমুল হুদা আতিক, রোটার‌্যাক্ট সোহাগ মিয়া, রোটার‌্যাক্ট আব্দুল মাজেদ, ইন্টার‌্যাক্ট ক্লাব অব বগুড়ার আইপিপি ইন্টার‌্যাক্ট পরশ মিয়া, ইন্টার‌্যাক্ট গাজী তৌফিক, ইন্টার‌্যাক্ট উৎস প্রসাদ, অফিস সহকারী হাবিব প্রমুখ।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com