সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন

গরমে রুটি কেন খাবেন?

যমুনা নিউজ বিডিঃ খবারের তালিকায় রুটি থাকে অনেকেরই। বিশেষত যাদের ওজন নিয়ে দুশ্চিন্তা রয়েছে বা যারা নিজের ওজন কমাতে চান। এক্ষেত্রে গরম রুটি হতে পারে বিশেষ একটা খাবার। গমের রুটি খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। কমায় খারাপ কোলেস্টেরলের মাত্রা। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা নিয়মিত গমের তৈরি রুটি খেতে পারেন। এসব ছাড়াও এই রুটি খেলে মিলবে আরও অনেক উপকার। চলুন জেনে নেওয়া যাক-

ওজন নিয়ন্ত্রণে থাকে

গমের তৈরি রুটিতে থাকে প্রচুর ফাইবার। ফলে এটি দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। যে কারণে ক্ষুধা কম অনুভূত হয়। কম খাওয়ার কারণে শরীরে অপ্রয়োজনীয় ক্যালরির প্রবেশ ঘটে না। ফলে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়ে যায়। এটি আমাদের হজমপ্রক্রিয়াও সহজ করে দেয়। এতে থাকা ফাইবার হজম ভালো রাখে, ফলে শরীরে বাড়তি মেদ জমার ভয় থাকে না।

চোখ ভালো রাখে প্রচুর ভিটামিন ই, নিয়াসিন এবং জিঙ্ক মিলবে গমের তৈরি রুটিতে। এগুলো চোখ ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত গমের রুটি খেলে চোখে ছানি পড়ার ভয় থাকে না। পাশাপাশি দৃষ্টিশক্তি অনেকটাই উন্নত হয়। দৃষ্টিশক্তি ভালো রাখতে তাই গমের তৈরি রুটি খেতে পারেন।

ডায়েবেটিস নিয়ন্ত্রণ করে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এই মারাত্মক রোগ নিয়ন্ত্রণে রাখতে চাইলে খেতে হবে গমের রুটি। কারণ এতে আছে প্রচুর ম্যাগনেসিয়াম। এই উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। যে কারণে দূরে থাকে ডায়াবেটিস।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় উজ্জ্বল ত্বক পেতে চান? এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে গমের তৈরি রুটি। আপনি যদি নিয়মিত গমের তৈরি রুটি খেয়ে থাকেন তবে ত্বকের উজ্জ্বলতা দ্রুত বৃদ্ধি পাবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে গমে থাকা জিঙ্ক এক্ষেত্রে সাহায্য করে থাকে। তাই ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখার জন্য গমের তৈরি রুটি খেতে পারেন।

ক্লান্তি কাটাতে সাহায্য করে দ্রুত শক্তি জোগাতে কাজ করে গমের রুটি। নিয়মিত গমের তৈরি রুটি খেলে শরীরে কার্বোহাইড্রেটের ঘাটতি দূর হয়। যে কারণে একটুতেই ক্লান্ত হওয়ার ভয় থাকে না। শরীর-মন সতেজ হয় সহজেই। তাই সারাদিন ক্লান্তিহীন থাকতে চাইলে গমের তৈরি রুটি খান নিয়মিত।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com