শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৬ অপরাহ্ন

ডোমারে বানিজ্যিক ভাবে কলার চাষ

ডোমার প্রতিনিধিঃ নীলফামারীর ডোমার উপজেলায় বানিজ্যিক ভাবে কলা চাষ শুরু হয়েছে। অল্প খরচে বেশী লাভ হওয়ায় দিন দিন এর চাষাবাদ বাড়ছে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে মতে, এবছর ডোমার উপজেলায় ৩০ হেক্টর জমিতে কলার চাষ হয়েছে। সবচেয়ে বেশি চাষ হয়েছে সোনারায়, বোড়াগাড়ী ও ভোগডাবুড়ী ইউনিয়নে। এইসব ইউনিয়নের কৃষকরা বানিজ্যিক ভাবে হিম সাগর,সবরী ও চম্পা জাতের কলা চাষ করেছেন। সার ও সেচ কম লাগা এবং রোগবালাই কম হওয়ায় পাশাপাশি অল্প খরচে বেশী লাভ হওয়ায় দিন দিন কলা চাষে আগ্রহ বাড়ছে এই এলাকার কৃষকদের।
উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের পশ্চিম বোড়াগাড়ী এলাকার কৃষক ইব্রাহীম আলী, মনছুর, হরিপদ জানান, কলা আবাদে তেমন একটা খরচ হয় না। চারা রোপনের পর সামান্য পরিচর্যা করলেই অল্প সময়ের মধ্যে কলার ফলন পাওয়া যায়। এছাড়া কলার পাশাপাশি একই জমিতে সাথী ফসলেরও চাষ করা যায়। এতে অন্যান্য ফসলের তুলনায় লাভ বেশি হয় বলে তারা জানান।
ভোগডাবুড়ী ইউনিয়নের মাষ্টার পাড়ার কৃষক হবিবর রহমান, নুর আলম, তারিফ জানান প্রতি একরে ১ হাজার ২শ’ত থেকে ১ হাজার ৪শ’ত কলার চারা রোপণ করা যায়। প্রাকৃতিক দুর্যোগ না হলে একরে ৩ থেকে ৪ লক্ষ টাকার কলা উৎপাদন করা সম্ভব। তাছাড়াও কলা বাগান হতে চারা উৎপাদন করে ভালো টাকা উপার্জন করা যায়।
ডোমার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আনিছুজ্জামান জানান, ডোমার উপজেলায় বানিজ্যিক ভাবে কলার চাষ শুরু হয়েছে। কলার ভালো ফলনের জন্য দো-আঁশ মাটির প্রয়োজন। উপজেলার বেশিরভাগ জমির মাটি দো-আঁশ হওয়ায় কলা চাষের উৎজ্জল সম্ভাবনা রয়েছে এখানে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com