মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৭ অপরাহ্ন

বগুড়ায় সিনোফার্মের টিকা সংকট

ষ্টাফ রিপোর্টারঃ  চীনের তৈরি সিনোফার্মের টিকা সংকটের কারণে বগুড়ার সদর উপজেলায় এই টিকা প্রদান কার্যক্রম  বৃহস্পতিবার বন্ধ ছিল। তবে আগামী শনিবার থেকে পুরোদমে টিকাদান কার্যক্রম চালানো হবে বলে জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানিয়েছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের গত ১৯ জুন সিনোফার্মের টিকাদান কার্যক্রম শুরু হয়। জেলায় সিনোফার্মের মোট ১ লাখ ৯৯ হাজার ৬০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়। এরমধ্যে ১১ আগস্ট বুধবার পর্যন্ত ১ লাখ ৯৪ হাজার ৯৪৮ ডোজ টিকা দেয়া হয়েছে। তবে  ৭ আগস্ট বগুড়ায় গণটিকা কার্যক্রম সফল করতে গিয়েই টিকার সংকট তৈরি হয়। গণটিকা কর্মসূচিতে ৭১ হাজার ৪০০ মানুষকে টিকা দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তার আওতা বেড়ে যায়। বগুড়া সদর উপজেলাতেই সবচেয়ে বেশি সিনোফার্মের টিকা দেয়া হয়েছে। শুধু সদরেই ৪৯ হাজার ডোজ টিকা হয়। ফলে এই উপজেলাতেই সিনোফার্মের টিকার সংকট দেখা দেয়।

টিকা দিতে গিয়ে বগুড়া মোহাম্ম দ আলী হাসপাতাল থেকে ফিরে এসে শহরের শিববাটীর বাসিন্দা হুমায়ুন ইসলাম তুহিন জানান, বগুড়াতে টিকা সংকটের কারনে তার পরিবার ঘুরে এসছেন এটি হয়রানী মাত্র। হাজারো মানুষ হাসপাতাল থেকে ফিরে আসছেন , তারা আগেই জানিয়ে দিতে পারতেন হসপিটালে টিকা দেওয়া বন্ধ আছে টিকা সংকটের কারনে।

ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন বলেন, টিকা সংকট শুধু বগুড়া সদর উপজেলাতেই। অন্যান্য উপজেলাতে কোনো ধরণের সংকট দেখা দেয়নি। সিনোফার্মের  টিকা সংকটের কারণে সদরের তিনটি কেন্দ্র মোহাম্মদ আলী হাসপাতাল, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতাল ও পুলিশ হাসপাতালে এই টিকাদান কার্যক্রম বন্ধ ছিল। তবে শুক্রবার আমরা টিকা পেয়ে যাব, আর শনিবার থেকে টিকাদান কার্যক্রম শুরু করা হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com