সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন

স্যুপ কেন খাবেন?

যমুনা নিউজ বিডিঃ  স্যুপ এমন একটি খাবার যা এ সময় সংক্রমণের সঙ্গে লড়াই করে। এ ছাড়া আরো বিভিন্ন অসুখ রয়েছে যার নিরাময়ের জন্য ওষুধের পাশাপাশি চিকিৎসকরা স্যুপ খাওয়ার পরামর্শ দেন।

১. রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়

স্যুপ রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই অসুস্থ হলে স্যুপ খেতে পারেন। স্যুপের মধ্যে থাকা পুষ্টি উপাদানের জন্য এই সময়ের শ্রেষ্ঠ খাদ্য এটি। স্যুপ বিভিন্ন ধরনের সংক্রমণ, প্রচলিত ঠান্ডা এবং জ্বরের সঙ্গে লড়াই করে শরীরে রোগ নিরাময়ে কাজ করে।

২. হজমে সহজ অসুস্থ হলে সাধারণত ভারী খাবার না খাওয়াই ভালো। এমন খাবার খাদ্য তালিকায় রাখা উচিত যা সহজপাচ্য। আর স্যুপ এমন একটি খাবার যা সহজে হজম হয়। তাই অসুস্থ এই সহজপাচ্য খাবারটি খেতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় স্বাস্থ্যকর উপায়ে বানানো ঘরে তৈরি স্যুপ খেতে পারলে।

৩. প্রদাহরোধী বিশেষ করে ঠান্ডার সময় চিকেন বা মুরগির স্যুপ খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এটি ঠান্ডার সময় প্রদাহরোধী হিসেবে কাজ করে। স্যুপের প্রদাহরোধী এবং নিরাময়কারী গুণের কারণে দ্বাদশ শতাব্দীতে মুরগির স্যুপকে ‘ইহুদি পেনিসিলন।

৪. পুষ্টিতে ভরপুর স্যুপের মধ্যে যেসব উপাদান ব্যবহার করা হয় যেমন, মুরগির মাংস, সবজি, কর্ন-এগুলো অনেক পুষ্টিগুণসমৃদ্ধ। তাই স্যুপ এ সময় শরীরের পুষ্টির চাহিদা পূরণ করতেও সাহায্য করে।

৫. শ্লেষ্মাকে পাতলা করে ঠান্ডা লেগে বেশি অসুস্থ থাকলে শ্লেষ্মাগুলো পুরো হয়। এই ধরনের শ্লেষ্মা বেশি পরিমাণ ব্যাকটেরিয়া এবং ভাইরাস উৎপন্ন করে। স্যুপ খেলে শ্লেষ্মা কিছুটা পাতলা হয়। স্যুপ এই ব্যাকটেরিয়া এবং সংক্রমণের সঙ্গে লড়াই করে।

৬. আর্দ্র রাখে স্যুপ শরীরকে আর্দ্র রাখে। এটা অসুস্থ হলে স্যুপ খাওয়ার একটি বড় কারণ। জ্বরের সময় শরীর আর্দ্র রাখা প্রয়োজন। তাই জ্বর হলে শরীরকে আর্দ্র রাখতে অবশ্যই স্যুপ খাবেন।

৭. মজাদার অসুস্থ হলে সাধারণত মজাদার খাবার খেতে ইচ্ছে করে। স্যুপ তাই এ সময়ে স্বাদ পূরণে একটি উৎকৃষ্ট খাবার। তাই অসুস্থ হলে স্বাদ এবং পুষ্টি উভয়ের জন্য স্যুপ খেতে পারেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com