সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশ

যমুনা নিউজ বিডিঃ কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে সাফল্য আসায় এবং সংক্রমণের হার কমায় যুক্তরাষ্ট্রে মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করা হয়েছিল। অথচ এখন সেই সিদ্ধান্তই আংশিক পুনর্বহাল করেছে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

যুক্তরাষ্ট্রের যেসব অংশে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে ওইসব এলাকায় এরই মধ্যে যারা পুরোপুরি কোভিড-১৯ টিকা নিয়েছেন, চার দেয়ালের ভেতরে তাদেরও মাস্ক পরতে হবে। মঙ্গলবার থেকে সিডিসির এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। খবর নিউ ইয়র্ক টাইমস ও রয়টার্সের।

এ ছাড়া টিকা দেওয়া থাকুক বা না থাকুক এবং এলাকাভিত্তিক সংক্রমণের হার যাই থাকুক না কেন, শিক্ষক, কর্মী, শিক্ষার্থী ও বিদ্যালয়ের দর্শনার্থীদেরও মাস্ক পরার পরামর্শ দিয়েছেন সিডিসির কর্মকর্তারা।

সেদেশে আসন্ন শরৎ সেমিস্টারে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শ্রেণিকক্ষে পাঠদানে ফিরতে সব ধরনের সতর্কতা মেনে চলার আহ্বানও জানিয়েছেন সংস্থার কর্মকর্তারা।

ফ্লোরিডা ও মিজৌরি রাজ্যে সংক্রমণ বাড়ায় এবং পুরোপুরি টিকাপ্রাপ্তদের মধ্যেও করোনাভাইরাসের ডেলটা ধরন শনাক্ত হওয়ায় সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য হয়েছে সিডিসি।

মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি বলেন, ‘ডেলটা ধরনটি প্রতিদিনই আমাদের কৌশলকে পরাজিত করার আগ্রহ দেখিয়ে চলেছে।’

করোনাভাইরাসের এই ধরনটি অন্য ধরনগুলোর চেয়ে ভিন্ন আচরণ করছে উল্লেখ করে তিনি বলেন, ‘এই নতুন ইঙ্গিতগুলো উদ্বেগজনক এবং দুর্ভাগ্যজনকভাবে আমাদের নির্দেশনাগুলো হালনাগাদ করতে হচ্ছে।’

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘চলমান এই মহামারি নিয়ন্ত্রণে’ নির্দেশনা বদলানো গুরুত্বপূর্ণ এবং প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই পদক্ষেপকে সমর্থন করে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com