মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৯:৫৫ অপরাহ্ন

দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেল মডার্নার টিকা

যমুনা নিউজ বিডিঃ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঔষধ প্রশাসন অধিদফতর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের উদ্ভাবিত মডার্না টিকা দেশে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার (২৯ জুন) রাতে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এই নিয়ে দেশে করোনা প্রতিরোধী সাতটি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেল।

মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ মডার্নার টিকা অনুমোদন দিতে ঔষধ প্রশাসন অধিদফতরে আবেদন করা হয়। ওই আবেদনের প্রেক্ষিতে ২৭ জুন টিকাটির অনুমোদন দেওয়া হয়।

২৭ জুন মডার্না টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হলেও বিষয়টি আজই প্রকাশ করেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মডার্নার টিকা ১৮ বছর বা এর বেশি বয়সীদের দেওয়া যায়। প্রত্যেককে এই টিকার দুই ডোজ করে দিতে হয়। টিকাটির প্রথম ডোজ নেওয়ার ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। এর সংরক্ষণ তাপমাত্রা -১৫ থেকে -২৫ ডিগ্রি সেলসিয়াস। টিকাটি ব্যবহারের আগে ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

এর আগে, মডার্নার উৎপাদিত করোনাভাইরাসের প্রতিরোধক ২৫ লাখ টিকার চালান ২ ও ৩ জুলাই বাংলাদেশে আসছে বলে মঙ্গলবার বিকেলে সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com